ঢাকায় ‘বেইক ইট বেস্ট’

বেকিং শিল্পের অগ্রগতি ও সম্ভাবনা তুলে ধরতে কানাডা ইন্টারন্যাশনাল গ্রেইনস ইনস্টিটিউট (সিগি) ও দেশটির হাইকমিশনের উদ্যোগে চতুর্থ বারের মতো অনুষ্ঠিত হল বেকিং শিল্প বিকাশ বিষয়ক সেমিনার ‘বেইক ইট বেস্ট’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2018, 07:30 PM
Updated : 27 Sept 2018, 07:30 PM

ঢাকার তেজগাঁও শিল্প এলাকার এসিআই ভবনে এসিআইয়ের সহযোগিতায় আয়োজিত এই অনুষ্ঠানের আয়োজকরা জানান, দেশের ময়দায় তৈরি খাদ্যপণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আন্তর্জাতিক বেকিং বিশেষজ্ঞদের তথ্য ও অভিজ্ঞতা বিনিময়ের লক্ষ্যেই প্রতিবছর এই সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারটি উদ্বোধন করেন এসিআই কনজ্যুমার ব্র্যান্ডসের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আলমগীর। এতে উপস্থিত ছিলেন বাংলাদেশ ও কানাডার বেকিং শিল্প সংশ্লিষ্ট বিভিন্ন অঙ্গনের প্রতিনিধিরা।

দেশীয় ইন্ড্রাস্টিয়াল-কমার্শিয়াল ও হোম বেকারি প্রতিষ্ঠানের জন্য এই অনুষ্ঠানে নিজস্ব পণ্য প্রদর্শনের সুযোগও ছিল।

বাংলাদেশে গম রপ্তানিকারকদের মধ্যে কানাডা শীর্ষে জানিয়ে কানাডিয়ান হাইকমিশনের কাউন্সিলর অ্যান্ড সিনিয়র ট্রেড কমিশনার করিন পেটরিসর বলেন, “বাংলাদেশে রপ্তানি করা কানাডার পণ্যের ৭০ শতাংশই হল গম, এই দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কানাডার অবদান বর্তমান থেকে ভবিষ্যতে আরও বৃদ্ধি পাবে।”

সেমিনারে এসিআইয়ের বিজনেস ডিরেক্টর অনুপ কুমার সাহা জানান, বর্তমানে বাংলাদেশের জন্য প্রতিবছর ৮০ লাখ মেট্রিক টন গম প্রয়োজন, যার  মধ্যে ১০ লাখ মেট্রিক টন দেশে উৎপন্ন হয়, বাকি অংশ রপ্তানি করতে হয়। বিগত দশ বছরের মধ্যে দেশে গমের চাহিদা বৃদ্ধি পেয়েছে কয়েকগুণ।

“যার ফলে বেকিং সেক্টরে ভবিষ্যৎ দিনগুলোতে উদ্যোক্তা ও বিনিয়োগকারীদের ভালো সুযোগ রয়েছে,” বলেন অনুপ।

অনুষ্ঠানে বিশ্ববাজারে বেকিং পণ্যের চাহিদা ও এই খাতের প্রযুক্তি এবং উদ্ভাবন নিয়ে বিস্তারিত বক্তব্য রাখেন সিগির হেড অব টেকনোলজি ইভন সুপিনি।