সিম্ফনি মোবাইল ফোনের কারখানা উদ্বোধন

ঢাকার আশুলিয়ার জিরাবতে সিম্ফনির নতুন মোবাইল ফোন কারখানা ‘এডিসন ইন্ডাস্ট্রিজ লিমিটেড’ উদ্বোধন হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2018, 05:03 PM
Updated : 23 Sept 2018, 05:03 PM

তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার কারখানার কার্যক্রম উদ্বোধন করেন বলে রোববার সিম্ফনির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

কারখানা উদ্বোধন করে মন্ত্রী বলেন, “বাংলাদেশের স্মার্টফোন বাজার ব্যাপক সম্ভাবনাময়। কিন্তু মোবাইল হ্যান্ডসেটের জন্য আমাদেরকে বিদেশি কোম্পানির ওপর নির্ভর করতে হতো। এ খাতে দেশীয় শিল্পের বিকাশ মুখ থুবড়ে পড়ে ছিল, সিম্ফনি মোবাইলফোন কারখানা স্থাপনের মধ্য দিয়ে সে পরিস্থিতির উত্তরণ ঘটল।”

রোববার সকালে সিম্ফনি কারখানা কমপ্লেক্সে পৌঁছলে মন্ত্রীকে স্বাগত জানান এডিসন গ্রুপের চেয়ারম্যান আমিনুর রশীদ, ব্যবস্থাপনা পরিচালক জাকারিয়া শাহীদ এবং এডিসন ইন্ডাস্ট্রিজের পরিচালক এসএম মোর্শেদুজ্জামান।

জাকারিয়া শাহীদ বলেন, “সিম্ফনির কারখানায় আন্তর্জানিক মানের হ্যান্ডসেট উৎপাদনে আমরা বদ্ধপরিকর এবং ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রায় আমাদের এই প্রয়াস সহায়ক ভূমিকা পালন করবে।”

আমিনুর রশীদ বলেন, “দেশেই মোবাইল ফোনের মতো হাই-টেক ইন্ডাস্ট্রিজ চালু বাংলাদেশের শিল্প খাতের জন্য হবে ঐতিহাসিক। এতে লাভবান হবে সরকার, জাতীয় রাজস্ব বোর্ড এবং জনগণ। এর ফলে বিশাল অঙ্কের বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে। বাড়বে রপ্তানি আয়।”

সিম্ফনি জানায়, জিরাবতে ৫৭ হাজার বর্গফুট জায়গাজুড়ে গড়ে তোলা হয়েছে এডিসন ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এখানে হ্যান্ডসেট সংযোজন, গবেষণা ও উন্নয়ন বিভাগ, মাননিয়ন্ত্রণ বিভাগ ও টেস্টিং  ল্যাব রয়েছে। এছাড়া স্থাপন করা হয়েছে জাপান ও জার্মান প্রযুক্তির মেশিনারিজ। কারখানাটিতে প্রায় ৪০০ থেকে ৫০০ জন মানুষের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে।