আলিবাবার যুগে দারাজের নবযাত্রা

বিশ্বজুড়ে পরিচালিত চীনা ই-কমার্স কোম্পানি আলিবাবার ‘ইকোসিস্টেমে’ অন্তর্ভুক্ত হওয়ার পরে নতুন আঙ্গিকে চলার ঘোষণা দিয়েছে অনলাইন মার্কেটপ্লেস দারাজ বাংলাদেশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2018, 04:14 PM
Updated : 16 Sept 2018, 04:14 PM

নতুন মালিকানায় দারাজের লোগোতে পরিবর্তন আসার পাশাপাশি বদলে গেছে এর ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ। সেই সঙ্গে নতুন মূলনীতিতে মনযোগ দেওয়ার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি।

রোববার দারাজের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আলিবাবার ‘উন্নত প্রযুক্তির কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন মোবাইল অ্যাপ’ এখন চলে এসেছে বাংলাদেশে।

“১৪ সেপ্টেম্বর উন্মুক্ত করা এই অ্যাপে রয়েছে ব্র্যান্ডের অফিশিয়াল স্টোর, কালেকশন, দৈনিক ফ্ল্যাশ সেল, ব্র্যান্ড ভাউচার, রেকমেন্ডেশন, উইশলিস্ট, সহজ ও নিরাপদ উপায়ে পণ্য চেকআউট, টপ আপ ও ই-স্টোরের মতো আটটি ফিচার।”

পণ্যের সর্বোচ্চ বৈচিত্র্য, সহজ ও গতিময় সেবা, সেরা দাম, দ্রুতগতিতে ডেলিভারি এবং শতভাগ নিরাপত্তাকে দারাজের নতুন মূলনীতির অন্তর্ভুক্ত করা হয়েছে বলে জানানো হয় সংবাদ বিজ্ঞপ্তিতে।

দারাজ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোস্তাহিদল হক বলেন, “দারাজকে নতুন আঙ্গিকে সাজানোর ফলে ক্রেতা এবং উদ্যোক্তা উভয়ই লাভবান হবেন। আলিবাবার উন্নত প্রযুক্তি এবং জ্ঞান ব্যবহার করে দারাজ এখন আগের চেয়ে উন্নত গ্রাহক সেবা দিতে পারবে।”

জার্মানির কোম্পানি রকেট ইন্টারনেটের অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশের পাশাপাশি পাকিস্তান, শ্রীলঙ্কা, মিয়ানমার ও নেপালে অনলাইনে বিকিকিনি চালিয়ে আসছিল দারাজ। গত মে মাসে এই পাঁচ দেশে দারাজের ব্যবসা কিনে নেয় চীনা কোম্পানি আলিবাবা।

আলিবাবা ব্যবসা আত্মীকরণ করলেও দারাজের ব্র্যান্ড নামে কোনো পরিবর্তন আনেনি।