রেমিটেন্স নিয়ে তথ্য ভুল: শ্রিংলা

ভারতে রেমিটেন্স সরবরাহকারী দেশ হিসেবে বাংলাদেশ চতুর্থ স্থানে, এই রকম খবর ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন ঢাকায় দেশটির হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2018, 04:49 PM
Updated : 12 Sept 2018, 04:53 PM

বুধবার ঢাকায় একটি প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে তিনি বাংলাদেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতিকে অনুরোধ করেছেন, তিনি কোথায় এই ধরনের ‘ভুল তথ্য’ পেয়েছেন, তা যেন ভারতীয় হাই কমিশনকে জানান।

এই অনুষ্ঠানেই হাই কমিশনারের আগে বক্তব্যে এফবিসিসিআই সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন বাংলাদেশ-ভারত বাণিজ্য সম্পর্কের গতিশীলতার বিষয়টি তুলে ধরতে গিয়ে বলেছিলেন, “ভারতের রেমিটেন্স সরবরাহকারী দেশের মধ্যে বাংলাদেশ চতুর্থ অবস্থানে রয়েছে এবং তা আমাদের গর্ব করার মতো।”

কোনো দেশের প্রবাসীরা যে অর্থ নিজ দেশে পাঠান, তাকে রেমিটেন্স বলে। বিশ্বে রেমিটেন্স আহরণকারী দেশ হিসেবে ভারতের অবস্থান বিশ্বে শীর্ষে। গত বছর প্রবাসী ভারতীয়রা ৬৯ বিলিয়ন ডলার নিজ দেশে পাঠিয়েছিলেন।

বাংলাদেশের বিভিন্ন খাতে বহু ভারতীয় কাজ করে নিজ দেশের রেমিটেন্স বাড়াতে ভূমিকা রাখেন। সোশাল মিডিয়ায় সে বিষয়ক নানা তথ্য ছড়িয়ে পড়ার মধ্যে এফবিসিসিআই সভাপতি ‘চতুর্ ‘ স্থানের তথ্য দেন।

রাষ্ট্রদূত শ্রিংলা বলেন, “বাংলাদেশ থেকে ভারতে রেমিটেন্স নিয়ে মিস্টার মহিউদ্দিন যে তথ্য দিয়েছেন, তা সম্পূর্ণ ভুল। আমি জানি না, তিনি কোত্থেকে এই তথ্য পেলেন। যদি এই রকম কোনো তথ্য থাকে, তবে আমি বলব তা আমাদের জানাতে।”

‘ফিউচারস্টার্টআপ’ নামে একটি ওয়েবসাইট সম্প্রতি দাবি করেছিল, বাংলাদেশ থেকে ৪০৮ কোটি ডলার রেমিটেন্স যায় ভারতে। ভারতের রেমিটেন্সের উৎস দেশের মধ্যে বাংলাদেশ পঞ্চম।

এই তথ্যের ভিত্তি হিসেবে পিউ রিসার্চ সেন্টারের একটি ইনফোগ্রাফকে দেখিয়েছিল ‘ফিউচারস্টার্টআপ’। ওই ইনফোগ্রামে আবার ব্যবহার হয়েছিল বিশ্ব ব্যাংকের পরিসংখ্যান।

কিন্তু পিউ রিসার্চ সেন্টারের ওয়েবসাইটে এই ধরনের কোনো তথ্য মিলছে না। তাদের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ভারতের রেমিটেন্সের উৎস দেশের মধ্যে শীর্ষে রয়েছে আমিরাত; এর পরে রয়েছে যুক্তরাষ্ট্র সৌদি আরব, কুয়েত, কাতার, যুক্তরাজ্য, ওমান, নেপাল, কানাডা ও অস্ট্রেলিয়া।

তাদের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ভারতে থেকে যে সব দেশে রেমিটেন্স যায়, তার মধ্যে শীর্ষে রয়েছে বাংলাদেশ।

ভারতে থাকা বাংলাদেশিরা ২০১৭ সালে ৪০০ কোটি ডলার নিজ দেশে পাঠিয়েছেন।

এই তালিকায় বাংলাদেশের পরে রয়েছে নেপাল ও শ্রীলঙ্কা।

বিশ্বে রেমিটেন্স আহরণের দিক থেকে শীর্ষ দেশগুলোর তালিকায় ভারতের পর রয়েছে চীন; তার পরের দেশগুলো হল ফিলিপিন্স, মেক্সিকো ও ফ্রান্স।