নভেম্বরে বাণিজ্যিক কার্যক্রমে ইন্টারকন্টিনেন্টাল: সচিব

সংস্কারের জন্য চার বছর বন্ধ থাকার পর ইন্টারকন্টিনেন্টাল নামে বৃহস্পতিবার খুলছে পাঁচ তারকা হোটেল রূপসী বাংলা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2018, 01:07 PM
Updated : 12 Sept 2018, 01:25 PM

এদিন সন্ধ্যা সাড়ে ৭টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই হোটেলের উদ্বোধন করবেন, আর নভেম্বরের প্রথম সপ্তাহ থেকে শুরু হবে এর বাণিজ্যিক কার্যক্রম।

বিমান ও পর্যটন সচিব মুহিবুল হক বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

বিমানমন্ত্রী এ কে এম শাজাহান কামালও সংবাদ সম্মেলনে ছিলেন।

সচিব মুহিবুল হক বলেন, “রূপসী বাংলা হোটেলে ২৭২টি কক্ষ থাকলেও সংস্কারের পর ইন্টারকন্টিনেন্টালে কক্ষের সংখ্যা দাঁড়িয়েছে ২৩১টি, কক্ষের আয়তনও বাড়ানো হয়েছে।

“সুইমিং পুল ও ডাইনিং হলের জায়গা পরিবর্তন করা হয়েছে। বড় করা হয়েছে বলরুমের আকার। এছাড়া হোটেলের মূল ফটকও সরিয়ে দেওয়া হয়েছে।”

হোটেলটির সংস্কার কাজে ৬২০ কোটি টাকা খরচ হয়েছে বলেও জানান সচিব।

সরকারি কোম্পানি বাংলাদেশ সার্ভিসেস লিমিটেড এই হোটেলটির মালিক। পাঁচ দশকের বেশি সময় পুরনো হোটেলটির ব্যবস্থাপনায় ২০১২ সালে বিশ্বজুড়ে পরিচিত ইন্টারকন্টিনেন্টাল হোটেল গ্রুপের সঙ্গে চুক্তি করার দুই বছর পর ২০১৪ সালের সেপ্টেম্বরে এর সংস্কার কাজ শুরু হয়।

ইন্টারকন্টিনেন্টাল গ্রুপ ১৯৬৬ থেকে ১৯৮৩ পর্যন্ত এ হোটেলের ব্যবস্থাপনায় ছিল। তাদের পর ব্যবস্থাপনার দায়িত্ব এসেছিল আন্তর্জাতিক হোটেল সেবাদানকারী আরেক প্রতিষ্ঠান শেরাটন।

প্রায় ২৮ বছর পর ২০১১ সালের এপ্রিলে শেরাটন চলে গেলে বাংলাদেশ সার্ভিসেস লিমিটেডই হোটেলটির ব্যবস্থাপনার দায়িত্ব নেয়। তখন রূপসী বাংলা নামে চালু হয় বাংলাদেশের নানা গুরুত্বপূর্ণ ইতিহাসের সঙ্গে জড়িয়ে থাকা এই হোটেল।

রাজধানী ঢাকার গুরুত্বপূর্ণ এলাকায় ১৯৬২ সালে প্রতিষ্ঠিত এ হোটেলটি ১৯৮১ সালে সম্প্রসারণ এবং বিভিন্ন সময়ে কিছু কিছু সংস্কার হলেও আন্তর্জাতিক ফাইভ স্টার মানে তোলার জন্য বৈশ্বিক হোটেল পরিচালন কোম্পানিগুলোর পক্ষ থেকে তাগাদা আসছিল।

সংস্কারের জন্য ২০১৪ সালের ১ সেপ্টেম্বর বন্ধ করে দেওয়া হয় হোটেলটি। চুক্তি অনুযায়ী ২০১৬ সালের জানুয়ারিতে কাজ শেষ হওয়ার কথা ছিল। পরে সেটি পিছিয়ে ওই বছরের অক্টোবরে নতুন সময় ঠিক হয়। তারও পরে ২০১৭ সালের মার্চে শেষ হওয়ার কথা থাকলেও তা হয়নি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক