বেসিস পুরস্কার পেল ৭৬টি প্রকল্প

বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উদ্ভাবনী এবং সম্ভাবনাময় তথ্যপ্রযুক্তি প্রকল্পগুলোকে পুরস্কৃত করল বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2018, 07:04 PM
Updated : 6 Sept 2018, 07:04 PM

বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে ‘বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে আইসিটি খাতের ৩৫টি ক্যাটাগরিতে ৭৬টি প্রকল্পকে পৃরস্কৃত করা হয়।

বেসিসের উদ্যোগে  দ্বিতীয়বারের মতো আয়োজিত  হল বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড।

এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বেসিসের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিজনেস সার্ভিসেস বিভাগে ৬টি শাখায় আইসিটি অ্যাওয়া্রড দেওয়া হয়েছে । এই শাখাগুলো হল ফিন্যান্স অ্যান্ড একাউন্টিং, আইসিটি সার্ভিস সল্যুশনস, মার্কেটিং সল্যুশনস, প্রোফেশনাল সার্ভিসেস. সিকিউরিটি সলিউশন বিভাগ।

কনজ্যুমার বিভাগে ব্যাংকিং- ইনস্যুরেন্স- ফিন্যান্স, ডিজিটাল মার্কেটিং, গেমস, মিডিয়া অ্যান্ড এন্টারটেইমেন্ট, রিয়াল এস্টেট. রিটেইল অ্যান্ড ডিস্ট্রিবিউশন, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি বিভাগে পুরস্কার দেওয়া হয়েছে।

ইনক্লুশন অ্যান্ড কমিউনিটি সার্ভিসেস  বিভাগে আইসিটি অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে  ৭টি প্রযুক্তি প্রতিষ্ঠানকে।  

এই ক্যাটাগরিতে যে শাখাগুলো রয়েছে:  ইনফরমেটিক্স অ্যান্ড ডেভেলপমেন্ট (আইআইডি) এডুকেশন,  হেলথ অ্যান্ড ওয়েলবিঙ্গ,  ইনডেজিনিয়াস সার্ভিসেস,রিজিওনাল অ্যান্ড রিমোট সার্ভিসেস, সাস্টেইলিবিটি অ্যান্ড এনভায়রনমেন্ট

ইন্ডাস্ট্রিয়াল বিভাগে অ্যাগ্রিকালচার, ম্যানুফেকচারিং , এনার্জি অ্যান্ড ইউটিলিটিস , সাপ্লাইচেইন লজিস্টিক্স , ট্রান্সপোর্ট  বিভাগে পুরস্কার দিয়েছে বেসিস।

পাবলিক সেক্টর অ্যান্ড গভার্নমেন্ট বিভাগে ডিজিটাল গভার্নমেন্ট,   পাবলিক সেক্টর অ্যান্ড গভার্নমেন্ট বিভাগে পুরস্কার দিয়েছে বেসিস।

স্টুডেন্ট বিভাগে জুনিয়র,  সিনিয়র ও টারশিয়ারি বিভাগে বেসিস আইসিটি অ্যাওয়ার্ড পেয়েছে  তিনটি শিক্ষা প্রতিষ্ঠান।

টেকনোলজি বিভাগে বিগ ডেটা ,ইন্টারনেট অব থিংস শাখায় দুটি আইটি প্রতিষ্ঠানকে পুরস্কৃত করেছে বেসিস।

ক্রস ক্যাটাগরি বিভাগে রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট শাখায় ২টি প্রতিষ্ঠানকে, স্টার্টআপ বিভাগ ও ইন্ডাস্ট্রিয়াল বিভাগে ১টি করে প্রতিষ্ঠানকে বেসিস আইসিটি অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।

বেসিসে জানিয়েছে , এদের মধ্য থেকে ৩২টি দলকে চীনের গুয়াংঝুতে অনুষ্ঠিতব্য অ্যাপিকটা অ্যাপিকটা অ্যাওয়ার্ডসের জন্য মনোনীত করা হয়েছে।

এবারে বাংলাদেশ থেকে ৭০ সদস্যের প্রতিনিধিদল অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ২০১৮তে অংশ নিচ্ছে।  

৯ অক্টোবর থেকে এই অ্যাপিকটা অ্যাওয়ার্ড অনুষ্ঠানের কথা রয়েছে।

৩৫টি ক্যাটাগরিতে ৭৬ জন প্রতিযোগীদের সম্মানিত করার পাশাপাশি ২৯ জন বিচারক, আয়োজক কমিটির সদস্যদের সম্মাননা প্রদান করা হয়েছে।

বেসিসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এবার  আইসিটি অ্যাওয়ার্ড উপলক্ষে ৬৫০টির বেশি প্রকল্প জমা পড়েছিল।

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, “বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডসের মাধ্যমে আমরা সারাদেশের উদ্ভাবনী এবং সম্ভাবনাময় তথ্যপ্রযুক্তি প্রকল্পগুলোকে বাছাই করি এবং উৎসাহ প্রদান করার লক্ষ্যে পুরষ্কার প্রদান করি। বিভিন্ন ক্যাটাগরির প্রকল্পগুলো আমাদের তথ্যপ্রযুক্তি খাতের বিস্তৃত সম্ভাবনাগুলোই তুলে ধরছে। মনোনীত প্রকল্পগুলো আন্তর্জাতিক অঙ্গণে প্রতিযোগিতার জন্য মনোনয়ন দেওয়া হয়, যা বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতাকেও তুলে ধরছে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক