বঙ্গবন্ধু স্যাটেলাইটের পরীক্ষামূলক কার্যক্রম ‘সফল’

দক্ষিণ এশীয় ফুটবল ফেডারেশন (সাফ) চ্যাম্পিয়নশিপ সম্প্রচারের মধ্য দিয়ে কোনো ধরনের সমস্যা ছাড়াই বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের পরীক্ষামূলক বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2018, 02:11 PM
Updated : 4 Sept 2018, 02:11 PM

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান শাহজাহান মাহমুদ মঙ্গলবার খেলা শুরুর পর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন, “আমরা পুরোপুরি সফল হয়েছি। সম্প্রচারে ছবি খুবই স্বচ্ছ ছিল।”

এদিন বিকালে পাকিস্তান ও নেপালের খেলার মধ্য দিয়ে ঢাকায় মাঠে গড়িয়েছে এই ফুটবল টুর্নামেন্ট। দ্বিতীয় খেলায় স্বাগতিক বাংলাদেশ মুখোমুখি হয় ভুটানের।

শাহজাহান মাহমুদ এর আগে বলেছিলেন, সাফ চ্যাম্পিয়নশিপ সম্প্রচার বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহের বাণিজ্যিক কার্যক্রমের ‘প্রাক-পরীক্ষা’।

চার মাস আগে উৎক্ষেপিত বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে সাফ ফুটবলের খেলাগুলো সরাসরি সম্প্রচার করছে বাংলাদেশ টেলিভিশন। খেলার সম্প্রচার স্বত্ব পাওয়া একটি বেসরকারি স্যাটেলাইট স্টেশনে সম্প্রচারের লিংক থেকে বিটিভিতে তা প্রচার করছে।

অক্টোবরের মাঝামাঝিতে বঙ্গবন্ধু স্যাটেলাইটের পূর্ণাঙ্গ বাণিজ্যিক কার্যক্রম শুরুর আশা প্রকাশ করেন বিসিএসসিএল চেয়ারম্যান।

গত ১২ মে ভোররাতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে সফলভাবে উৎক্ষেপিত হয় বঙ্গবন্ধু স্যাটেলাইট।

স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশন স্থাপন করা হয়েছে গাজীপুর জেলার জয়দেবপুর ও রাঙামাটির বেতবুনিয়ায়।

বিটিআরসির নেওয়া তিন হাজার কোটি টাকার একটি প্রকল্পের আওতায় ফরাসি প্রতিষ্ঠান তালিস এলিনিয়া স্পেস এই স্যাটেলাইট তৈরি করে, এর উৎক্ষেপণ হয় যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্সের মাধ্যমে।

সরকারের আশা, বর্তমানে বিদেশি স্যাটেলাইটের ভাড়া বাবদ যে ১৪ মিলিয়ন ডলার ব্যয় হয়, এ উপগ্রহের মাধ্যমে সেই অর্থ সাশ্রয় হবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার রয়েছে, যার ২০টি বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে এবং বাকিগুলো ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা আয়ের পরিকল্পনা রয়েছে।