নারী উদ্যোক্তা মেলায় হাতের কাজের পোশাক

ঈদ সামনে রেখে দেশি-বিদেশি হাতের কাজের পোশাক, ব্যাগ ও জুয়েলারির পসরা সাজিয়ে বসেছেন নারী উদ্যোক্তারা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2018, 02:37 PM
Updated : 16 August 2018, 02:37 PM

তাদের পণ্যের এই পসরা নিয়ে রাজধানীর গুলশান-২ নম্বরের সিক্স সিজনস হোটেলে চলছে দুই দিনব্যাপী ‘নারী উদ্যোক্তা মেলা ২০১৮’।

উইমেন্স এম্পাওয়ারমেন্ট অর্গানাইজেশন (ডব্লিউইও) আয়োজিত এ মেলায় মোট ৩৯টি স্টলে বিভিন্ন পণ্য প্রদর্শন ও বিক্রি হচ্ছে। 

জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক মমতাজ বেগম বৃহস্পতিবার মেলার উদ্বোধন করে বলেন, “নারীদের নিজের পায়ে দাঁড়ানোটা খুব জরুরি। তারা যদি নিজেরা কিছু করতে পারে, তবে তাদের অবস্থানও শক্ত হয়।”

নিজেদের অবস্থানের পরিবর্তন আনতে নারীদের স্বাবলম্বী হওয়ার আহ্বান জানান তিনি।

উইমেন্স এমপাওয়ারমেন্ট অর্গানাইজেশনের সভাপতি নাজমা মাসুদ বলেন, ঈদে যেহেতু অনেকেই কেনাকাটা করবেন, সে বিষয়টি মাথায় রেখেই নারী উদ্যোক্তাদের এ মেলার আয়োজন।

“আজকের নারী উদ্যোক্তারা অনেক ঘাত-প্রতিঘাত পেরিয়ে এখানে এসেছে। এ রকম মেলার আয়োজন করলে তারা নিজেরা্ও তাদের প্রোডাক্ট তুলে ধরতে পারে। তাদের প্রচারটাও হয়ে যায়।”

এ মেলা থেকে প্রাপ্ত অর্থ অবহেলিত নারী ও শিশুদের কাজে ব্যয় করা হবে বলে জানান তিনি।

দেশি-বিদেশি স্টোন, পুঁতি, সুতার কাজের থ্রি পিস, ওয়ান পিস, জামদানি শাড়ি, ফিক্সড হিজাব, ফুলকারি ওড়না, কাশ্মিরী ব্যাগ, চামড়া-রেকসিনের ব্যাগ, বিভিন্ন ধরনের জুয়েলারি পাওয়া যাচ্ছে এই মেলায়।

মেলায় অংশ নেওয়া সুভা অ্যান্ড তানিস ক্রিয়েশনের কর্ণধার নিভাস হাসান জানান, তার স্টলে ভারত, পাকিস্তান ও দেশি পণ্য রয়েছে।

লক্ষ্মৌ কাতান, ফুলকারি, নকশী কাজের থ্রি পিস তিন হাজার থেকে সাত হাজার টাকায় বিক্রি করছেন তিনি।

ই.কে ফ্যাশনসের মালিক ইতি এনামও অংশ নিয়েছেন নারী উদ্যোক্তাদের এ মেলায়। হাতের কাজের কামদানি, গাউন, কুর্তি, থ্রি পিস বিক্রি করছেন তার স্টলে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “এ ধরনের মেলায় অংশ নিলে অনেক ক্রেতার সাথে মিলিত হওয়ার সুযোগ থাকে। শোরুমে অনেকেই হয়ত যেতে পারেন না। কিন্তু মেলায় অনেকগুলো স্টল থাকায় ক্রেতারাও আগ্রহ নিয়ে আসেন।”

তবে ইদানিং মেলায় আর আগের মতো সাড়া পাওয়া যায় না বলে মন্তব্য করে ইতি এনাম বলেন, “মেলায় দুই-তিন দিনের জন্য অনেকগুলো টাকা দিয়ে অংশ নেই। কিন্তু অনেক সময় দেখা যায় বিক্রিই হয় না। ফলে লাভ না হয়ে ক্ষতিই হয়।”

মেলায় নিজের ডিজাইন করা হিজাব বিক্রি করছেন রাবেয়া বেগম। বিভিন্ন নকশার ফিক্সড হিজাব ও তার্কিশ হিজাব ৭০০ থেকে ১৫০০ টাকায় পাওয়া যাচ্ছে তার স্টলে।

মেলায় জামা-কাপড়, গয়নার পাশাপাশি বিক্রি হচ্ছে ঘর সাজানোর বিভিন্ন সরঞ্জাম।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সৈয়দা মল্লিকার নাইলনের স্টকিংস আর পলিস্টার ফাইবার দিয়ে তৈরি করা বিভিন্ন রঙের অর্কিড, ম্যাগনোলিয়া, গোলাপের শোপিস পাওয়া যাচ্ছে এই মেলায়।

মল্লিকা জানান, প্রথমে উপহার দেওয়া জন্য তিনি এসব কৃত্রিম ফুল তৈরি করলেও পরে অনলাইনে সাড়া পেয়ে এ মেলায় অংশ নিয়েছেন।

পাঁচশ থেকে এক হাজার টাকায় এই শোপিসগুলো বিক্রি করছেন বলে জানান মল্লিকা।

মেলা দেখতে আসা গুলশানের বাসিন্দা শাহিদা ইসলাম বলেন, “এ ধরনের মেলায় বেশ কিছু আনকমন প্রোডাক্ট পাওয়া যায়, যেগুলো বাইরে সচরাচর দেখা যায় না। মেলা ঘুরে দেখছি, পছন্দ অনুযায়ী কিনছি।”

এ আয়োজনের স্পন্সর হিসেবে রয়েছে স্টেপওয়ান গ্রুপ। বৃহস্পতি ও শুক্রবার সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত এ মেলা চলবে।