বিমানের জন্য তিনটি ড্যাশ-৮ কিনতে চুক্তি

স্বল্প দূরত্বের গন্তব্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের যাত্রী পরিবহনের জন্য কানাডা থেকে তিনটি ছোট আকারের উড়োজাহাজ কিনতে চুক্তি করেছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2018, 01:49 PM
Updated : 1 August 2018, 02:20 PM

কানাডার কোম্পানি বম্বারডিয়ারের তৈরি ড্যাশ-৮ কিউ৪০০এনজি উড়োজাহাজ তিনটি ২০২০ সালের মার্চ থেকে জুনের মধ্যে হাতে পাবে বাংলাদেশের রাষ্ট্রীয় পতাকাবাহী সংস্থা বিমান।

জিটুজি পদ্ধতিতে, অর্থাৎ দুই দেশের সরকারি পর্যায়ে টার্বোপ্রপ উড়োজাহাজ তিনটি কিনতে বিমানের ব্যবস্থাপনা পরিচালক এ এম মোসাদ্দিক আহমেদ বুধবার সচিবালয়ে কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কার্ল মারকটের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেন।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল এবং ঢাকায় কানাডার রাষ্ট্রদূত বেনওয়া প্রিফনটেইনও উপস্থিত ছিলেন এ অনুষ্ঠানে।

৭৪ আসনের প্রতিটি উড়োজাহাজ কিনতে বাংলাদেশের কত খরচ হবে তা চুক্তির শর্তের কথা বলে অনুষ্ঠানে স্পষ্ট করা হয়নি। তবে গতবছরের শেষে মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য বিমান যে প্রস্তাব পাঠিয়েছিল, সেখানে প্রতিটি ড্যাশ-৮ এর জন্য ২২.৪২২ মিলিয়ন ডলারের কথা বলা হয়েছিল।

২০১৬ সালের ১৫ নভেম্বর সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এবং গতবছর ২০ ডিসেম্বর অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি তিনটি উড়োজাহাজ কেনার প্রস্তাব অনুমোদন করে।

বর্তমানে বাংলাদেশ বিমানের বহরে মোট ১২টি উড়োজাহাজ রয়েছে। এর মধ্যে ছয়টি বিমানের নিজস্ব, অন্যগুলো ভাড়া করা। ভাড়ায় আনা দুটি ড্যাশ উড়োজাহাজ দিয়ে বর্তমানে বিমানের অভ্যন্তরীণ রুটের ফ্লাইট পরিচালনা করা হয়।

অন্যদের মধ্যে বিমান সচিব মহিবুল হক, বিমানের বোর্ড চেয়ারম্যান ইনামুল বারি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।