‘সিডস ফর দ্য ফিউচারে’ সেরা ১০ শিক্ষার্থীর খোঁজে হুয়াওয়ে

করপোরেট সোশাল রেসপনসিবিলিটির (সিএসআর) আওতায় দেশে গ্লোবাল ফ্ল্যাগশিপ প্রোগ্রাম ‘সিডস ফর দ্য ফিউচার’ প্রতিযোগিতা শুরু করেছে তথ্যপ্রযুক্তি সেবাদাতা চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2018, 05:29 PM
Updated : 16 July 2018, 05:29 PM

সোমবার হুয়াওয়ের সংবাদ সম্মেলনে জানানো হয়, এর মাধ্যমে বাংলাদেশের শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তি বিষয়ে শিক্ষা, আইসিটি প্রতিভা তৈরিতে সহায়তা এবং চীনের সংস্কৃতির সঙ্গে পরিচিত করাতে বাংলাদেশের পাঁচটি নামকরা বিশ্ববিদ্যালয় থেকে মোট ১০ জন শিক্ষার্থীকে মনোনীত করে এ সুযোগ তৈরি করে দেবে প্রতিষ্ঠানটি।

রাজধানীর গুলশানে হুয়াওয়ে কাস্টমার সল্যুশন ইনোভেশন অ্যান্ড ইন্টিগ্রেশন এক্সপেরিয়েন্স সেন্টারে (সিএসআইসি)এই ঘোষণা দেন হুয়াওয়ের (বাংলাদেশ) চিফ টেকনিক্যাল অফিসার (সিটিও) জেরি ওয়াং।

জেরি ওয়াং বলেন, “এ দেশের উদীয়মান আইসিটি ট্যালেন্টদের জন্য আবারও সিডস ফর দ্য ফিউচার শুরু করতে পেরে আমরা খুবই আনন্দিত।

“এই প্রোগ্রামের মাধ্যমে শীর্ষ ১০ জন শিক্ষার্থীকে আইসিটি খাতে দক্ষতা বৃদ্ধি করতে, আন্তর্জাতিকভাবে হাতে-কলমে কর্মক্ষেত্রের অভিজ্ঞতা অর্জন করতে এবং চীনা ভাষা ও সংস্কৃতি সম্পর্কে প্রাথমিক ধারণা দেওয়া হবে, যা তাদেরকে ক্রমবর্ধমান সংযুক্ত গ্লোবাল জব মার্কেটের জন্য প্রস্তুত হতে সহায়তা করবে।”

তিনি বলেন, “এই শিক্ষার্থীরাই ডিজিটাল বাংলাদেশ গড়তে ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি।”

২০০৮ সালে চালু হওয়ার পর থেকে এ পর্যন্ত বিশ্বের ৯৬টি দেশে সিডস ফর দ্য ফিউচারের আয়োজন করা হয়েছে; যেখানে অংশগ্রহণ করেছে বিশ্বব্যাপী ২৮০টি বিশ্ববিদ্যালয়ের মোট ৩০ হাজার শিক্ষার্থী।

এর মধ্য থেকে দুই হাজার ৭০০ জন শিক্ষার্থীকে শিক্ষা সফরের অংশ হিসেবে নিয়ে যাওয়া হয়েছে হুয়াওয়ের হেডকোয়ার্টারে।

এ বছর ‘সিডস ফর দ্য ফিউচার’ প্রতিযোগিতায় নির্বাচিত পাঁচটি বিশ্ববিদ্যালয়- ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজি (আইইউটি), খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয় (রুয়েট) থেকে সেরা শিক্ষার্থী বাছাই করা হবে।

হুয়াওয়ে প্রধান মানব সম্পদ কর্মকর্তা তৌহিদুল হাসান বলেন, শীর্ষ ১০ শিক্ষার্থী নির্বাচনের জন্য হুয়াওয়ের দক্ষ টিম প্রতিটি বিশ্ববিদ্যালয়ে যেয়ে তাদের সংশ্লিষ্ট ফ্যাকাল্টির নির্বাচকমণ্ডলীকে সঙ্গে নিয়ে দুইজন করে সেরা শিক্ষার্থী বাছাই করবে।

নির্বাচিত সেরা ১০ শিক্ষার্থী আগামী সেপ্টেম্বরে দুই সপ্তাহের জন্য চীনে যাবে দেশটির সংস্কৃতি ও প্রযুক্তি নিয়ে জানতে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন হুয়াওয়ের পাবলিক অ্যাফেয়ার্স অ্যান্ড কমিউনিকেশনস ম্যানেজার আবু জাহিদ পরাগসহ অন্যান্য কর্মকর্তারা।