ন্যূনতম মজুরির দাবি পূরণ না হলে অগাস্টে গার্মেন্ট বন্ধের হুমকি

পোশাক শিল্পের শ্রমিকদের জন্য ১৬ হাজার টাকা ন্যূনতম মজুরির দাবি জুলাই মাসের মধ্যে পূরণ না হলে অগাস্টের প্রথম দিন থেকে কারখানা বন্ধ রেখে আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে তিনটি সংগঠন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 July 2018, 10:14 AM
Updated : 13 July 2018, 10:14 AM

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশে পোশাক শিল্প শ্রমিক ফেডারেশন, সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এবং বাংলাদেশ মেটাল ক্যামিকেল গার্মেন্টস অ্যান্ড টেইলার্স  ওয়ার্কার্স ফেডারেশনের মানববন্ধন থেকে এই হুঁশিয়ারি দেওয়া হয়।

বাংলাদেশ পোশাক শিল্প শ্রমিকফেডারেশনের সভাপতি তৌহিদুর রহমান বলেন, “৩১ জুলাইয়ের মধ্যে শ্রমিকদের নূন্যতম মজুরি ১৬ হাজার টাকা ঘোষণা করা না হলে ১ অগাস্ট থেকে কারখানা বন্ধ করে শান্তিপূর্ণ আন্দোলন করা হবে।”

পোশাক খাতের শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরি নির্ধারণের জন্য গত ১৪ জানুয়ারি স্থায়ী মজুরি বোর্ডের পুনর্গঠন করে সরকার। ওই বোর্ডকে ছয় মাসের মধ্যে সুপারিশসহ প্রতিবেদন দিতে বলা হয়েছিল। সেই সময় এ মাসেই শেষ হচ্ছে। 

সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি নাজমা আক্তার মানবন্ধনে বলেন, শ্রমিকরা মানসম্মত বেতন না পেলে তা মধ্যম আয়ের দেশ গড়ায় অন্তরায় হবে।

শ্রমিকদের বেতন কাঠামোর বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ চান তিনি।

এর আগে পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি পুনঃনির্ধারণ করা হয়েছিল ২০১৩ সালের ১ ডিসেম্বর। তিন হাজার টাকা মূল বেতন ধরে ৫ হাজার ৩০০ টাকা ন্যূনতম মজুরি ঠিক করা হয়েছিল তখন। নতুন কাঠামোয় ওই বেতন তারা পাচ্ছেন ২০১৪ সালের জানুয়ারি থেকে।

বাংলাদেশের প্রায় ২৮ বিলিয়ন ডলারের পোশাক শিল্পে ৪০ লাখের মত শ্রমিক জড়িত, যাদের অধিকাংশই নারী।

বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পোশাক রপ্তানিকারক দেশ হলেও মজুরি কাঠামো সব কারখানায় ঠিকমতো অনুসরণ করা হয় না বলেও অভিযোগ উঠেছে কখনও কখনও।