লামুদি ৫ বছরে

পাঁচ বছর হল জমি, আবাসন ও সম্পত্তি ভাড়া দেওয়া ও কেনাবেচার অনলাইন প্ল্যাটফর্ম লামুদি ডটকম ডটবিডির।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2018, 04:04 PM
Updated : 11 July 2018, 04:04 PM

অনলাইন পোর্টালের মাধ্যমে সম্পত্তি কেনা-বেচার সুবিধা দিতে ২০১৪ সালে বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার রাজধানীর পুরানা পল্টনে বার্ডস আই রুফটপ রেস্তোরাঁয় বাংলাদেশে  প্রতিষ্ঠানটির কার্যক্রমের পাঁচ বছর পূর্তি উপলক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, বাংলাদেশের অনলাইন বাজার সম্প্রসারণ সম্ভাবনার কথা মাথায় রেখেই অনলাইন পোর্টাল চালু করেছে তারা।

বর্তমানে বাংলাদেশসহ বিশ্বের ৫০টি দেশে কার্যক্রম পরিচালনা করছে জার্মানভিত্তিক এই প্রতিষ্ঠান।

আবাসন ও জমি ক্রয়ে গ্রাহকদের আগ্রহের ধরন নিয়ে সংবাদ সম্মেলনে লামুদি বাংলাদেশের কো-ফাউন্ডার ও ব্যবস্থাপনা পরিচালক অ্যান মারিয়া হারমেনস বলেন,  রাজধানীতে বসবাসের জন্য মোহাম্মদপুর এলাকা এবং জমি ও সম্পত্তি ক্রয়ের দিক থেকে গাজীপুর পছন্দের শীর্ষে রয়েছে।

২০১৮ সালে দেশের অন্যান্য এলাকার তুলনায় গাজীপুরে নগরায়ন হয়েছে সবচেয়ে বেশি; যে কারণে ঢাকা ছেড়ে অনেকেই এখন গাজীপুরের দিকে নজর দিচ্ছেন।

তিনি বলেন, “জমি, আবাসন ও সম্পত্তি ভাড়া দেওয়া ও কেনাবেচার এই অনলাইন প্ল্যাটফর্মে ২০১৮ সালে আবাসন ক্রয় ও ভাড়া নেওয়ার জন্য সবচেয়ে বেশি সংখ্যক বার খোঁজা হয়েছে মোহাম্মদপুর এলাকা।

“এর আগে ২০১৭ সালে সবচেয়ে বেশি চাহিদা ছিল বনশ্রী ও পূর্বাচল এলাকায় আবাসনের।”

মোহাম্মদপুরের আবাসনের দিকে ক্রেতারা কেন ঝুঁকছেন- এ প্রশ্নের জবাবে মারিয়া বলেন, “এ এলাকায় নতুন-নতুন আবাসন সৃষ্টি হচ্ছে, কারণ হাউজিং সোসাইটি বাড়ছে; উত্তরা-গুলশানের চেয়ে দামও কম, যা ক্রেতাদের এ এলাকার দিকে আগ্রহী করে তুলছে।”

ক্রমবর্ধমান আবাসন চাহিদা নিয়ে তিনি বলেন, “দেশের ৩৫ শতাংশ মানুষ শহরে বসবাস করে, যার মধ্যে অধিকাংশই রাজধানী ঢাকার বাসিন্দা।

“বাংলাদেশে বর্তমানে ৬৫ লাখ আবাসন ঘাটতি রয়েছে যা বৃদ্ধি পেয়ে ২০২০ সাল নাগাত ৮৫ লাখে পৌঁছাবে।”