বিদ্যুতে ৪০ বিলিয়ন ডলার বিনিয়োগের সুযোগ: প্রতিমন্ত্রী

বাংলাদেশে জ্বালানি অবকাঠামো খাতে বিনিয়োগের বিপুল সম্ভাবনার কথা সিঙ্গাপুরের ব্যবসায়ীদের সামনে তুলে ধরতে গিয়ে বিদ্যুৎ খাতে ৪ হাজার কোটি ডলার বিনিয়োগের সুযোগের কথা বললেন প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2018, 05:28 PM
Updated : 10 July 2018, 05:28 PM

মঙ্গলবার ঢাকার সোনারগাঁও হোটেলে এফবিসিসিআই আয়োজিত বাংলাদেশ-সিঙ্গাপুর বিজনেস ফোরামে বিনিয়োগের সম্ভাবনার কথা তুলে ধরেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির পথে থাকা বাংলাদেশে চীন, ভারত, যুক্তরাষ্ট্রসহ পৃথিবীর বিভিন্ন দেশ বিনিয়োগ করছে। ভৌগলিক কারণে সিঙ্গাপুর বাংলাদেশে বিনিয়োগ করে অধিক সুফল পাবে।

বাংলাদেশে ভবিষ্যতে বিদ্যুতের ব্যাপক চাহিদা তৈরির আভাস দিয়ে তিনি বলেন, “আগামী ৬ বছরে শুধু বিদ্যুৎ খাতেই ৪০ বিলিয়ন ডলার বিনিয়োগ প্রয়োজন। চীনা কোম্পানিগুলো প্রতিদিনই এসব খাতে বিনিয়োগ প্রস্তাব নিয়ে আসছে।”

সিরাজগঞ্জ ৪১৪ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, এলএনজি টার্মিনাল, পাওয়ার প্লান্ট, ৪০০ মেগাওয়াট কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র, এলএনজি গ্যাস সাপ্লাইসহ অন্যান্য খাতে সিঙ্গাপুরের বিনিয়োগে প্রকল্প চলমান বলে জানান প্রতিমন্ত্রী।

নতুন করে এলএনজি পাইপলাইন, রিফাইনারি, কোল টার্মিনাল, এলপিজি খাতে বিনিয়োগের সুযোগ তুলে ধরেন তিনি।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ-বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম বলেন, জনসংখ্যার ঘনত্বের বিচারে বাংলাদেশ বিশ্বের গুরুত্বপূর্ণ একটি বাজার। গত ১০ বছরে এই দেশের অভূতপূর্ব অর্থনৈতিক উন্নয়ন আরও বেশি বিনিয়োগ সম্ভাবনা জাগিয়ে তুলছে।

“বাংলাদেশ শিক্ষিত ও তরুণ একটি ব্যবসায়ী সমাজ গড়ে উঠছে যারা সিঙ্গাপুর কিংবা অন্যান্য দেশের বিনিয়োগকারীদের সঙ্গে যৌথভাবে ব্যবসা করার সক্ষমতা রাখে। ব্যবসার পরিবেশ সহজ করতে সম্প্রতি সরকার অবকাঠামো উন্নয়নসহ একের পর এক উদ্যোগ গ্রহণ করে চলছে।”

এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, বিদেশি বিনিয়োগের জন্য সরকার আকর্ষণীয় ‘প্যাকেজ’ ঘোষণা করেছে। গ্যাস বিদ্যুতের চাহিদার জোগান দিতে ব্যাপক উদ্যোগ নেওয়া হয়েছে। ফলে এই মুহূর্তে বাংলাদেশ বিনিয়োগের ভালো গন্তব্য।

এফবিসিসিআইএর জ্যেষ্ঠ সহ-সভাপতি শেখ ফজলে ফাহিমের সঞ্চালনায় অনুষ্ঠানে বাংলাদেশ বিজনেস চেম্বার অব সিঙ্গাপুরে সভাপতি মোহাম্মদ শহিদুজ্জামান, সিঙ্গাপুর বিজনেস ফোরামের সভাপতি টিও সিয়ঙ সেঙসহ অন্যান্যরা অনুষ্ঠানে বক্তব্য রাখেন।