ঢাকাসহ ২৩ জেলায় অভিযানে ৭৪ দোকানকে জরিমানা

ভোগ্যপণ্য বিপণন ও উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের চলমান শুদ্ধি অভিযানে সারা দেশে ৭৪টি দোকানকে প্রায় পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2018, 07:29 PM
Updated : 27 May 2018, 07:29 PM

রোববার ঢাকাসহ দেশের ২৩ জেলায় চালানো এই অভিযানে অংশ নেন অধিদপ্তরের ২৬ জন কর্মকর্তা। অভিযানে সহায়তা করেন র‌্যাব, পুলিশ এবং স্থানীয় সেচ্ছাসেবী প্রতিষ্ঠান ভোক্তা অধিকার সংগঠন ক্যাবের সদস্যরা।

অভিযান নিয়ে অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা মহানগর ছাড়াও লক্ষ্মীপুর, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, ফেনী, রংপুর, সিলেট, পাবনা, ময়মনসিংহ, বরিশাল, বগুড়া, দিনাজপুর, মাদারীপুর, নওগাঁ, মাগুরা, রাজশাহী, জামালপুর, খুলনা, যশোর এবং ভোলায় বিভিন্ন বাজার পরিদর্শন করা হয়।

ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার, সহকারী পরিচালক জান্নাতুল ফেরদাউস এবং ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডলের নেতৃত্বে নগরীর কামরাঙ্গীরচরে অভিযান চালানো হয়।

এসময় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরির অপরাধে নাসির ফুড ইন্ডাস্ট্রিজকে ৩০ হাজার টাকা, শান্ত ফুড প্রোডাক্টসকে ৫০ হাজার টাকা, মোহাম্মদ আলী সেমাই কারখানাকে ৩০ হাজার টাকা এবং হাশেম ফুড প্রোডাক্টসকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

পণ্যের মোড়কে সর্বোচ্চ খুচরা মূল্য বা এমআরপি না লেখার অপরাধে বোম্বে কনফেকশনারিকে ১০ হাজার টাকা ও ইয়ামিন সুইটস অ্যান্ড বেকারিকে দুই হাজার টাকা জরিমানা করা হয়।

পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে বিসমিল্লাহ বাণিজ্যালয়কে পাঁচ হাজার টাকা এবং প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করার অপরাধে ফারহা কসমেটিকসকে এক হাজার টাকা জরিমানা করা হয়।

ঢাকা মহানগরীতে অভিযান চালিয়ে মোট এক লাখ ৭৮ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এছাড়াও দেশব্যাপী ২৩টি জেলায় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদোত্তীর্ণ পণ্য বা ওষুধ বিক্রয়, নির্ধারিত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয় ইত্যাদি কারণে সেবা গ্রহীতার অর্থ, স্বাস্থ্য এবং জীবনহানি ঘটানো, পরিমাপে কারচুপি, ওজনে কারচুপি, পণ্যের নকল প্রস্তুত বা উৎপাদন, ভেজাল পণ্য বিক্রয়, খাদ্যপণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ৬৬টি প্রতিষ্ঠানকে মোট তিন লাখ নয় হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।