ট্রেনের আগাম টিকেট রবি ক্যাশে

নিজস্ব ডিজিটাল পেমেন্ট সল্যুশন রবি ক্যাশ’র মাধ্যমে ট্রেনের অগ্রিম টিকিট কেনার সেবা দিচ্ছে ডিজিটাল সেবাদাতা কোম্পানি রবি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2018, 12:06 PM
Updated : 27 May 2018, 12:06 PM

অপারেটরটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, এর ফলে ঈদের ছুটিতে স্বাচ্ছন্দ্যে ট্রেনের টিকেট কিনতে পারবেন রবির গ্রাহকরা।

সেবাটি পেতে রবি গ্রাহকদের প্রথমে মোবাইল ফোন থেকে *১৩১# লিখে ডায়াল করে টিকেট বুক করতে হবে।

এরপর গ্রাহকদেরকে যাত্রার তারিখ, যাত্রা শুরুর স্টেশন, গন্তব্য স্টেশন, ট্রেনের নাম, শ্রেণি ও কাঙ্ক্ষিত সিট সম্পর্কিত তথ্য সরবরাহ করতে হবে।

টিকেট বুকিং প্রক্রিয়া শেষে বুকিং কোডসহ গ্রাহক সঙ্গে সঙ্গে একটি এসএমএস পাবেন, যাতে টিকেটটি কেনার জন্য টাকার পরিমাণও উল্লেখ থাকবে।

এসএসএসটি গ্রহণ করার ৩০ মিনিটের মধ্যে দেশজুড়ে ররি’র ৩০ হাজার ক্যাশ পয়েন্টের যে কোনোটিতে টিকেটের মূল্য পরিশোধ করা যাবে।

এছাড়া গ্রাহকরা পুরো প্রক্রিয়াটি এজেন্ট পয়েন্টগুলোর সহায়তায় করতে পারবেন। 

মূল্য পরিশোধ করার পর গ্রাহক এসএমএসে একটি ই-টিকেট নম্বর পাবেন। এই ই-টিকেটটি রেল স্টেশনের কম্পিউটার কাউন্টারে দেখিয়ে গ্রাহকদেরকে প্রিন্ট টিকেট সংগ্রহ করতে হবে।

ট্রেন ছাড়ার অন্তত ১ ঘণ্টা আগে টিকেটটি সংগ্রহ করতে অনুরোধ করা হয়েছে। দেশের ৫২টি রেলস্টেশনে এই ই-টিকেট পাওয়া যাবে।

প্রতি সিটের টিকেটের জন্য ২০ টাকা সার্ভিস চার্জ এবং বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষের নিয়ম অনুযায়ী, টিকেটটি হস্তান্তযোগ্য নয় এবং একটি নাম্বার থেকে মাসে সর্বোচ্চ চারবার লেনদেন করা যাবে।

মোবাইল-ভিত্তিক ট্রেন টিকেটিং সলিউশনটির মাধ্যমে সপ্তাহের সাত দিনই সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত টিকেট কেনা যাবে। যাত্রার সর্বোচ্চ ১০দিন আগে থেকে টিকেট কেনার সুযোগ পাবেন গ্রাহকরা।

বাংলাদেশ রেলওয়ের অনুমোদিত টিকেট বিক্রেতা সিএনএস লিমিটেডের পার্টনার হিসেবে রবি এ সেবা দিচ্ছে। সহজে ট্রেনের টিকিট পাওয়ার জন্য ২০১৬ সালের জানুয়ারি থেকে মোবাইলভিত্তিক ট্রেন টিকেটিং সল্যুশন এনেছে রবি।