বড়পুকুরিয়ায় চীনা শ্রমিক দিয়ে কয়লা উৎপাদন শুরু

শ্রমিকদের লাগাতার কর্মবিরতিতে আট দিন বন্ধ থাকার পর দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনিতে চীনা শ্রমিক দিয়ে উত্তোলন শুরু করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান।

দিনাজপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2018, 10:50 AM
Updated : 21 May 2018, 11:44 AM

বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হাবিব উদ্দিন আহম্মেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, চীনের ঠিকাদারী প্রতিষ্ঠান ‘সিএমসি-এক্সএমসি কনসোর্টিয়াম’ সোমবার সকাল থেকে তাদের নিজস্ব শ্রমিক দিয়ে আবার উত্তোলন শুরু করেছে। আপাতত প্রতিদিন এক শিফটে কয়লা উত্তোলনের সিদ্ধান্ত হয়েছে।

এদিকে খনির শ্রমিক ও কর্মচারীরা সোমবার নবম দিনের মত তাদের কর্মবিরতি অব্যাহত রেখেছে বলে জানান হাবিব।    

খনির এক হাজার ৪১ জন বাংলাদেশি শ্রমিক ১৩ দফা দাবিতে গত ১৩ মে কর্মবিরতি শুরু করলে খনি থেকে কয়লা তোলার কাজ পুরোপুরি বন্ধ হয়ে যায়। কর্মবিরতির তৃতীয় দিনে শ্রমিকদের সঙ্গে খনির কর্মকর্তা-কর্মচারীদের সংঘর্ষও ঘটে।

বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানির এমডি বলেন, “শ্রমিকদের সমস্যার সমাধান করবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। কিন্তু শ্রমিকরা কাজে যোগ না দেওয়া পর্যন্ত কোনো আলোচনা হবে না বলে মন্ত্রণালয় জানিয়েছে।”

এদিকে সোমবারের মধ্যে দাবি পূরণ না হলে মঙ্গলবার থেকে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন বড়পুকুরিয়া শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম।

সব শ্রমিককে নিয়োগপত্র দেওয়া, প্রতি বছর ৪০ শতাংশ দক্ষ শ্রমিক নিয়োগ, সকল শ্রমিককে গ্র্যাচুইটি দেওয়া, খনির ভেতরে যারা কাজ করেন, তাদের কর্মঘণ্টা সর্বোচ্চ ছয় ঘণ্টায় বেঁধে দেওয়, খনির কারণে ক্ষতিগ্রস্ত ২০টি গ্রামের বাড়ি-ঘরের বিষয়ে দ্রুত স্থায়ী সমাধান এবং ক্ষতিগ্রস্ত এলাকার প্রত্যেক পরিবার থেকে খনিতে চাকরি দেওয়ার দাবি রয়েছে তাদের ১৩ দফার মধ্যে।

চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান সিএমসি-এক্সএমসি কনসোর্টিয়াম ২০০৫ সালের সেপ্টেম্বরে বড়পুকুরিয়া কয়লাখনি থেকে কয়লা উত্তোলন শুরু করে। 

সে সময় সরকারের তরফ থেকে জানানো হয়েছিল, এই খনিতে ৩৯০ মিলিয়ন মেট্রিক টন বিটুমিনাস কয়লার মজুদ রয়েছে। ২০১৫-১৬ অর্থবছরে এ খনি থেকে প্রায় ১০ লাখ ৩০ হাজার টন কয়লা উত্তোলন করা হয়।