ক্ষুদ্র ব্যবসায় অর্থায়ন বাড়ানোর দাবি

ক্ষুদ্র ব্যবসায় অর্থায়ন বাড়াতে ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস বা ডিএফএস সেবা জোরদার করার দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2018, 06:35 PM
Updated : 16 May 2018, 06:35 PM

বুধবার ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) এবং ইউএন ক্যাপিটাল ডেভেলপমেন্ট ফান্ডের (ইউএনসিডিএফ) এক যৌথ আলোচনায় ব্যবসায়ীরা এই মত দেন। 

এফবিসিসিআই জ্যেষ্ঠ সহ-সভাপতি শেখ ফজলে ফাহিমের পরিচালনায় ‘ফাস্ট মোবিং কনজুমার গুডস মাইক্রো-মার্চেন্টস ল্যান্ড স্ক্যাপ অ্যান্ড এসিসমেন্ট’ শীর্ষক এই আলোচনায় অর্থ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. ইউনুসুর রহমান, আর্থিক খাত বিশেষজ্ঞ এবং বিভিন্ন বহুজাতিক ও স্থানীয় বিপণন প্রতিষ্ঠানের প্রতিনিধি অংশ নেন।

ইউএনসিডিএফ’র রিজিওনাল এ্যাডভাইজার ভিনসেন্ট উইয়েরদা, এফবিসিসিআই সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফ এবং শিফট বাংলাদেশের কান্ট্রি প্রকল্প সমন্বয়ক মো. আশরাফুল আলমও এতে উপস্থিত ছিলেন।

এফবিসিসিআই পরিচালক এবং এফবিসিসিআইয়ের সদস্য সংস্থার প্রধানরাও অংশ নেন আলোচনায়।

ক্ষুদ্র ব্যবসায় বিনিয়োগ বিষয়ক ইউএনসিডিএফ-এর একটি সমীক্ষার ওপর আলোচনার জন্য ব্যবসায়ীদের নিয়ে এই অনুষ্ঠানটির আয়োজন করা হয় বলে এফবিসিসিআইয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

অনুষ্ঠানে এফবিসিসিআই সিনিয়র সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, দেশের অর্থনীতিতে ভারসাম্য বজায় রাখার ক্ষেত্রে ক্ষুদ্র ব্যবসা গুরুত্বপূর্ণ একটি ক্ষেত্র। এই খাতের উৎকর্ষতা বাড়াতে কার্যকর পদক্ষেপ নিতে হবে।  

প্রকল্পের মাধ্যমে এফবিসিসিআই বেসরকারি খাতের প্রতিনিধি হিসেবে ডিজিটাল ফাইনান্সিয়াল সাভির্সের (ডিএফএস) মাধ্যমে আরও ব্যাপকভাবে আর্থিক অন্তর্ভূক্তির ক্ষেত্রে কাজ করতে পারবে বলে আশা করেন তিনি।

ইউএনসিডিএফ দেশের সরকারি ও বেসরকারি খাতে পুজি এবং কারিগরি সহযোগিতা দিয়ে আসছে।

সচিব মো. ইউনুসুর রহমান বলেন, বর্তমান সরকারের ভিশন অনুযায়ী মধ্যম আয়ের দেশে উন্নীত হবার লক্ষ্যে দেশের আর্থিক খাত সঠিক পথেই রয়েছে। তবে ব্যাংকিং সেবা জনগণের আরও কাছাকাছি পৌছে দিতে দেশের বিভিন্ন অঞ্চলে এজেন্ট ব্যাংকিং সেবা আরও সম্প্রসারিত করা প্রয়োজন।