‘তারল্য সঙ্কট আর খেলাপি ঋণে কমেছে ব্যাংকের মুনাফা’

তারল্য সঙ্কট ও খেলাপি ঋণের কারণে বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) দেশের ব্যাংকগুলোর মুনাফা কমেছে বলে মনে করেন এনসিসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোসলেহ উদ্দীন আহমেদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2018, 01:41 PM
Updated : 16 May 2018, 01:41 PM

ব্যাংকের ২৫ বছর পূর্তি উপলক্ষে বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি এই কথা বলেন।

১৯৯২ সালে ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স(এনসিসি) ব্যাংক কার‌্যক্রম শুরু করে।

মতিঝিলে ব্যাংকের প্রধান কার‌্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে ব্যাংকিং খাতের দুরাবস্থার কথা তুলে ধরে মোসলেহ উদ্দীন বলেন, “বাংলাদেশের ব্যাংকিং খাত এখন বড় দুটো চ্যালেঞ্জের মধ্যে আছে। একটা হচ্ছে তারল্য সঙ্কট এবং আরেকটা হচ্ছে খেলাপি ঋণ।

“তারল্য সঙ্কটকে দুই ভাগে ভাগ কারা যায়। বাংলাদেশি টাকার সঙ্কট এবং ডলারের সঙ্কট। আমরা বাংলাদেশি টাকাটা এমনভাবে ব্যবস্থাপনা করছি যেন কোনো গ্রাহক সমস্যায় না পড়ে।”

ডলার সঙ্কটের মূল কারণ ব্যাখ্যায় তিনি বলেন, “দেশে এখন আমদানি বেশি হচ্ছে। রপ্তানি কম হচ্ছে। অর্থাত্ যে বৈদেশিক মুদ্রা আসছে তার চেয়ে বেশি বাইরে চলে যাচ্ছে। আমরা আমাদের (এনসিসি ব্যাংকের) আমদানি এবং রপ্তানি ব্যবসাকে ব্যালেন্স করার চেষ্টা করছি, যাতে আমাদের ডলারের ঘাটতি না হয়।”

“আমরা যে হারে ঋণ দিচ্ছি তার চেয়ে বেশি আমানত রাখছি। সঙ্কট এড়াতেই এটা করছি।”

সংবাদ সম্মেলনে ব্যাংকের চেয়ারম্যান নূরুন নেওয়াজ সেলিম বলেন, “বাংলাদেশের  প্রথম সারির ব্যাংক হতে চাই আমরা। এজন্য প্রযুক্তি, মানব সম্পদে প্রতিনিয়ত বিনিয়োগ করছি।”