এমএনপি সেবা পেতে আরো তিন মাস

মোবাইল ফোন নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদলের (এমএনপি) প্রক্রিয়া শুরু হতে আরো কমপক্ষে তিন মাস অপেক্ষা করতে হবে বলে জানিয়েছে অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটর অব বাংলাদেশ (অ্যামটব)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2018, 01:47 PM
Updated : 22 April 2018, 01:47 PM

রোববার রাজধানীর একটি হোটেলে এক অনুষ্ঠানে অ্যামটব মহাসচিব টিআইএম নুরুল কবির সাংবাদিকদের প্রশ্নে এ কথা বলেন।

মে মাসের মধ্যে এমএনপি সেবা শুরু করতে সরকারের নির্দেশনা ছিল জানিয়ে নুরুল কবির বলেন, “আমরা সরকারের কাছে বলেছি টেকনিক্যাল পিপারেশনের জন্য সময় লাগছে। ২১ মার্চ ফাইনাল প্রসেসটা পেয়েছি গাইডলাইনের, এমএনপি একটা কমপ্লেক্স প্ল্যাটফর্ম, ১২০টি প্ল্যাটফর্ম থাকবে।

এমএনপি পরীক্ষামূলক সেবা সফল না হলে গ্রাহক পর্যায়ে বিড়ম্বনা হতে পারে জানিয়ে অ্যামটব মহাসচিব বলেন, “আমরা কিছু সময় চেয়েছি, আমরা সম্ভবত জুলাইয়ের শেষ নাগাদ কাজ শেষ করতে পারব।”

সব প্রক্রিয়া শেষে করে অগাস্টে এমএনপি সেবা শুরু করা যাবে বলে আশা প্রকাশ করেন অপারেটর রবির হেড অব রেগুলেটরি অ্যাফেয়ার্স শাহেদ আলম।

মোবাইল ফোন নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদলের প্রক্রিয়া মার্চ-এপ্রিল থেকে শুরু হওয়ার কথা থাকলেও সেবাটি শুরু করার জন্য অপারেটররা নম্বর পোর্টিং সংক্রান্ত কারিগরি নির্দেশনা পায়নি বলে মার্চে জানিয়েছে অ্যামটব ।

অ্যামটব বলেছিল, এমএনপি একটি জটিল প্রক্রিয়া যাতে গ্রাহকের লেনদেনের বিষয়টি জড়িত।

গত নভেম্বরে এমএনপি সেবার লাইসেন্স পায় বাংলাদেশ ও স্লোভেনিয়ার কনসোর্টিয়াম ইনফোজিলিয়ন বিডি-টেলিটেক।

এ সেবা চালু হওয়ার পর গ্রাহকরা ৩০ টাকা ফি দিয়ে নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তনের আবেদন করতে পারবেন। আবেদন করার ৭২ ঘণ্টার মধ্যে তার অপারেটর বদলে যাবে। পুনরায় অপারেটর পরিবর্তন করতে হলে তাকে ৯০ দিন অপেক্ষা করতে হবে।

নম্বর পরিবর্তনের ঝক্কিতে যেতে চান না বলে সেবায় সন্তুষ্ট না হওয়ার পরও অনেকে এতদিন অপারেটর বদলাতে পারেননি। এমএনপি চালু হলে তারা নম্বর ঠিক রেখেই অন্য অপারেটরে যাওয়ার সুযোগ পাবেন। ফলে অপারেটররাও তাদের সেবার মান উন্নত করতে চেষ্টা চালাবে বলে সরকার আশা করছে।