তরুণ উদ্যোক্তাদের বিকাশে ‘বিপিও হাব’ গড়ে তোলার প্রস্তাব

তথ্যপ্রযুক্তি খাতে তরুণ উদ্যোক্তাদের বিকাশের জন্য ইকোসিস্টেম গড়ে তুলতে ‘বিপিও হাব’ গড়ে তোলার প্রস্তাবনা এসেছে বিপিও সামিটের একটি সেমিনার থেকে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2018, 09:55 AM
Updated : 16 April 2018, 09:55 AM

সোমবার বিপিও সামিটের দ্বিতীয় দিনে ‘আউটসোর্সিং ফর স্টার্ট আপ: গ্রোয়িং টুগেদার’ শিরোনামের সেমিনারে এ প্রস্তাবনা দেন ইমপেল সার্ভিস অ্যান্ড সলিউশনসের ব্যবস্থাপনা পরিচালক মো. আমিনুল হক। পরে তাতে সায় দেন অ্যাপভিত্তিক রাইড সার্ভিস পাঠাও ও সেবা’র প্রতিনিধিরাও।

সেবা’র ব্যবস্থাপনা পরিচালক আদনান ইমতিয়াজ হালিম এবং পাঠাও’র প্রধান নির্বাহী হোসেন ইলিয়াস আউটসোর্সিং খাতের জন্য জন্য একটি দক্ষ  ইকোসিস্টেম গড়ে তোলার পরামর্শ দেন।

তরুণ উদ্যোক্তাদের জন্য নানা পরামর্শ দিয়ে আমিনুল হক বলেন, “প্রথম ৩০ মাস যেকোনো উদ্যোক্তার জন্যই ভীষণ কঠিন সময় যায়। এই সময়ে পেরিয়ে গেলে তারা বুঝে যাবে, তাদের ব্যবসা প্রসারের জন্য আসলে কোন দিকগুলোতে তাদের মনযোগ দেওয়া উচিৎ। তরুণ উদ্যোক্তারা শুরুতে একটি আইডিয়া নিয়ে বসে থাকে, তারা যে বিষয়ে দক্ষ সে বিষয়টি নিয়ে পড়ে থাকে। এমন সময় তাদের নজরে পড়ে, আরো অনেক দিকে তাদের দক্ষতা অর্জন করতে হবে, তখন তাদের সব মনযোগ ঘুরে যায়।”

তার কথার সূত্র ধরে হোসেন ইলিয়াস বলেন, “তরুণ উদ্যোক্তাদের প্রশিক্ষণ, অর্থ সাহায্য, আইনি সহায়তাসহ নানা তথ্য সহযোগিতা পেতে বিপিওগুলো নিয়ে একটি হাব করা যেতে পারে। আউটসোর্সিং ইকোসিস্টেম গড়ে তুলতে গেলে এখন সেটা বেশি দরকার।“

আলোচনায় যোগ দিয়ে হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম বলেন, “স্টার্ট আপদের জন্য আউটসোর্সিং ইকোসিস্টেম গড়ে তুলতে আইসিটি ডিভিশন, হাইটে পার্ক বিভিন্ন প্রশিক্ষণের পাশাপাশি অর্থ সাহায্যও দিচ্ছে। কিন্তু অধিকাংশ ক্ষেত্রে দেখা যাচ্ছে, তরুণরা পয়সা নিয়ে কোনো কাজই করছে না। তখন বলতেই হয়, অর্থের অপচয় হচ্ছে।”

উদ্যোক্তাদের মধ্য থেকে বাছাই করে তারা কয়েকজনকে হাইটেক পার্ক অর্থায়ন করবে বলেও জানান হোসনে আরা বেগম।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘স্টার্ট আপ বাংলাদেশ’ প্রকল্পের উপদেষ্টা টিনা জাবিন অ্যাপস ব্যবহারের ক্ষেত্রে উদ্যোক্তাদের সতর্ক করে বলেন, “অ্যাপসগুলোর ৬৮ শতাংশ পাইরেটেড, এই অ্যাপস ব্যবহার করলে পরে আইনি ঝামেলাতেও পড়তে পারেন তারা। টেকনোলজি ব্যবহারের ক্ষেত্রে এ ক্ষেত্রে বাড়তি সতর্কতা অবলম্বন করা উচিৎ।”

অ্যাপসভিত্তিক সেবাদাতা প্রতিষ্ঠান ‘সেবা’র ব্যবস্থাপনা পরিচালক আদনান ইমতিয়াজ হালিম বলেন, “আউটসোর্সিংয়ের বাজার ক্রমশ বিস্তৃত হচ্ছে। কিছু দিনের মধ্যে ৬০ শতাংশ চাকরি আউটসোর্সিং খাত থেকে আসবে। “

কর্মক্ষেত্রে অবকাঠামোগত ও পর্যবেক্ষণের অভাবে উদ্যোক্তা প্রতিষ্ঠানগুলো শুরুতে ধুঁকতে থাকে বলেও মনে করেন তিনি।

“একটি বিজনেস মডেল তৈরি করতে গিয়ে ঠিক কিভাবে প্রমোশন করবে, কাস্টমার সার্ভিস, ফাইন্যান্সিয়াল সার্ভিস, এইচআর ম্যানেজমেন্ট কিভাবে করবে তা বুঝে উঠতে পারে না। অথচ একটি দক্ষ আউটসোর্স প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে হলে এ বিষয়ে নজর রাখা উচিৎ।”

ডেভো টেকের চেয়ারম্যান এবং সিইও রায়হান শামসির পরিচালনায় সেমিনারে আলোচনায় অংশ নেন নাবেট ইন্ডিয়ার সিইও ও পরিচালক অর্জুন মিশ্র, কিকসা ডটকমের কো-ফাউন্ডার এবং সিইও জিশান কিংশুক ।