আইডিয়া থাকলে আছে সম্ভাবনাও: জ্বালানি প্রতিমন্ত্রী

দেশের নানা সমস্যা সমাধানে তরুণদের উদ্ভাবনী ধারণাগুলো নিয়ে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2018, 03:09 PM
Updated : 15 April 2018, 03:09 PM

তিনি বলেছেন,  “দেশের তরুণদের মধ্যে রয়েছে নানা আইডিয়া। তাদের এসব আইডিয়ার কথা জানাতে হবে আমাদের। তারা এগিয়ে আসলে খুলে যাবে অনেক সম্ভাবনার দুয়ার।”

রোববার ঢাকায় শুরু হওয়া বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) সামিটে অনুষ্ঠিত ‘গ্লোবাল অপরচিউনিটিস ফর ক্রিয়েটিভ ইকোনমি’ শীর্ষক একটি সেমিনারে তিনি এ কথা বলেন।

আইসিটি খাতে তরুণদের নানা প্রকল্পের অগ্রগতি নিয়ে বলতে গিয়ে বিপু বলেন, “ক্রিয়েটিভ ওয়ার্ল্ডের জন্য আমরা যখন ক্রিয়েটিভ ইকোনমির কথা বলছি, তখন তরুণরা তাদের ধারণাগুলো নিয়ে অনেক সমস্যার সমাধান করতে পারে। আগে যেসব সমস্যার জন্য আমাদের কাগজপত্র খুঁজতে হত, এখন এক সফটওয়্যারের মাধ্যমে আমরা সেসব সমস্যা সম্পর্কে জানতে পারি, খুব সহজেই সেসব সমস্যার সমাধান করতে পারি।”

বিশ্ব বাজারের কথা চিন্তা করে তিনি তরুণদের প্রকল্প সাজানোর পরামর্শও দিয়েছেন।

জ্বালানি-বিদ্যুৎ-খনিজ সম্পদে কোনো সমস্যার অনুসন্ধান করে তার সমাধান খুঁজে পেলে তা মন্ত্রণালয়ের ফেইসবুক পেইজে আপলোড করার পরামর্শও দেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, “বাংলাদেশ নদীমাতৃক দেশ । নদীর অববাহিকায় আমরা যখন বিদ্যুৎকেন্দ্র বা শক্তি উৎপাদনের জন্য বিভিন্ন স্থাপনা প্রতিষ্ঠা করতে যাচ্ছি, তখন সাশ্রয়ী কোনো ধারণা কিন্তু তরুণরা দিতে পারে। আমরা যখন বাসা-বাড়িতে বিদ্যুৎ বিলের ব্যাপারে কথা বলি, বিল কেন বেশি আসে- এমন প্রশ্ন খুঁজি, তখন আমরা তথ্যপ্রযুক্তির সাহায্য নিতে পারি।

“অগমেন্টেড রিয়েলিটি, ভার্চুয়াল রিয়েলিটি ছাড়াও আমরা গেইমিং, এন্টারটেইনমেন্ট ইন্ডাস্ট্রি থেকেও কিন্তু আয় করতে পারি।”

সেমিনারে সামাজিক যোগাযোগ মাধ্যমকে যথাযথ ব্যবহারের পরামর্শ দেন সার্ভিস সলিউশনসের সিইও তানভীর ইব্রাহীম।

টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা ও সিইও আয়মান সাদিক, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম খাইরুল আলম, গিকি সোশ্যালের এম আসিফ রহমান, হিউম্যান এইড বাংলাদেশের শিক্ষা বিভাগের পরিচালক সুমাইয়া জাফরিন চৌধুরী, বেসিসের পরিচালক দিদারুল আলম, রেডিসন ডিজিটাল টেকনোলজিসের চেয়ারম্যান দেলওয়ার হোসেন ফারুক সেমিনারে কথা বলেন তরুণদের সঙ্গে।