বাজেটে নতুন কোনো উদ্যোগ থাকবে না: মুহিত

নির্বাচনী বছরে বাজেটে নতুন কোনো উদ্যোগ নেওয়া হবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2018, 02:23 PM
Updated : 12 April 2018, 02:23 PM

বৃহস্পতিবার ঢাকায় সোনারগাঁও হোটেলে জাতীয় রাজস্ব বোর্ডের পরামর্শক কমিটির ৩৯তম সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা জানান।

অর্থমন্ত্রী বলেন, “এবার নির্বাচনী বছর। নির্বাচনী বছরে নতুন উদ্যোগ নেওয়া যায় না। পুরাতন ইস্যুতে কাজ করতে হয়। আগের নেওয়া উদ্যোগগুলো বাস্তবায়নই মূল উদ্দেশ্য থাকবে।”

এই বছর ই-কমার্সকে আইটিইএস (তথ্যপ্রযুক্তি সক্ষম সেবা) এ অন্তর্ভুক্ত করা হবে বলে জানান তিনি। কৃষি প্রক্রিয়াজত শিল্পকে গুরুত্ব দেবেন বলেও তিনি জানান।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম, এফবিসিসিআইয়ের সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিনসহ সংগঠনটির সাবেক ও বর্তমান নেতারা।

এফবিসিসিআই ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে ব্যক্তিগত করমুক্ত আয়ের সীমা সাড়ে ৩ লাখ টাকা, করপোরেট কর ২ দশমিক ৫ শতাংশ কমানো এবং ব্যক্তিগত করদাতার প্রদর্শিত নিট পরিসম্পদের ভিত্তিতে সারচার্জের শূন্য শতাংশের সীমা ৩ কোটি টাকায় বাড়ানোসহ ১৬৬টি প্রস্তাব দেয়।

আমদানি ক্ষেত্রে অগ্রিম আয়কর প্রত্যাহার, লভ্যাংশের উপর দ্বৈত কর প্রত্যাহারের প্রস্তাবও করে সংগঠনটি।

দেশীয় শিল্পের মৌলিক কাঁচামাল এবং রাসায়নিক জাতীয় পণ্যের ক্ষেত্রে ৫ শতাংশের পরিবর্তে ৩ শতাংশ শুল্কস্তর নির্ধারণের প্রস্তাব করেছে এফবিসিসিআই।