মানব সম্পদ উন্নয়ন প্রতিষ্ঠানগুলোর জোট বিএইচআরএমএসপিএর যাত্রা শুরু

পেশাদার ও দক্ষ জনশক্তি নিয়ে কাজ করা সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর জোট বাংলাদেশ এইচআরএম সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2018, 05:03 PM
Updated : 5 April 2018, 05:03 PM

বৃহস্পতিবার রাজধানীর স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে পেশাদার তৈরির এই অ্যাসোসিয়েশনের কার্যক্রম উদ্বোধন করেন শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

নতুন এই অ্যাসোসিয়েশনের সভাপতি প্রোএডজ এসোসিয়েটসের কর্ণধার এনইএ শিবলী।

ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট কাউন্সিল সেক্রেটারিয়েট (এনএসডিসি) প্রধান নির্বাহী এ বি এম খোরশেদ আলম, মেট্রপলিটন চেম্বার অফ কমার্স এন্ড ইসডাস্ট্রিজ (এমসিসিআই) সভাপতি নিহাদ কবির অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

উদ্বোধনী অনুষ্ঠানে শ্রমমন্ত্রী বলেন, “শুধু দক্ষ জনশক্তির অভাবে বাংলাদেশে আড়াই লাখের মতো বিদেশি উচ্চ বেতনে চাকরি করছে। এই ঘাটতি পূরণে এখনই সরকারি বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে একযোগে কাজ শুরু করতে হবে।”

তিনি জানান, বাংলাদেশে প্রায় পৌনে দুই লাখের মতো বিদেশি লোক কাজ করছে। গত বছর তাদের বেতন বাবদ পৌনে ৫০০ কোটি ডলার চলে গেছে বাংলাদেশ থেকে।

“অথচ বিদেশে আমাদের ৯০ লাখ নাগরিক অবস্থান করে ১৫ বিলিয়ন (১৫০০ কোটি) ডলার রেমিটেন্স পাঠায়। এই তথ্য থেকেই বোঝা যায় দক্ষ জনশক্তি উন্নয়নের গুরুত্ব।”

জনশক্তির প্রশিক্ষণ ও ব্যবস্থাপনা বিষয়ক কোম্পানিগুলোর জন্য পৃথক বিধি প্রণয়নের প্রয়োজনীয়তার কথা বলেন প্রতিমন্ত্রী। পাশাপাশি সরকারি বেসরকারি যৌথ উদ্যোগে জনশক্তি উন্নয়নের কাজে হাত দেওয়া প্রয়োজন বলেও উল্লেখ করেন তিনি।

খোরশেদ আলম বলেন, “আমাদের দেশে দক্ষতার উন্নয়ন বলতে কেবল নিম্ন পর্যায়ের যারা কায়িক শ্রম দেয় তাদের উন্নয়নকে বোঝানো হয়। কিন্তু উচ্চ পর্যায়ের কর্মকর্তারা দক্ষতার ক্ষেত্রে অনেক পিছিয়ে। বিভিন্ন কোম্পানিগুলোর বড় বড় পদে বিদেশি কর্মকর্তা নিয়োগ এর প্রমাণ।”

বাংলাদেশে অর্থনৈতিক প্রবৃদ্ধির এই সময় সব পর্যায়ের জনশক্তির দক্ষতার উন্নয়ন প্রয়োজন বলে মনে করেন তিনি।

ব্যবসায়ী নেতা নিহাদ কবির বলেন, “কোম্পানিগুলোতে এখনও এইচআর শাখা একটি স্বতন্ত্র বিভাগে রূপ নেয়নি। এখনও এইচআরকে এডমিন বা প্রশাসনের অংশ মনে করা হয়। একে আলাদা ভাবে গুরুত্ব দিতে হবে।”

দেশের বিভিন্ন সেক্টরে পেশাদার জনশক্তি ও কোম্পনিগুলোর সঙ্গে পেশাদারদের যোগাযোগের মধ্যে বড় ধরনের দূরত্ব থাকার বিভিন্ন উদাহরণ তুলে ধরেন নিহাদ। এই দূরত্ব কমাতে মানব সম্পদ উন্নয়ন ও প্রশিক্ষণ নির্ভর প্রতিষ্ঠান খুবই সময়োপযোগী বলে উল্লেখ করেন তিনি।

সংগঠনের সভাপতি এনই এ শিবলী আমন্ত্রিত অতিথিদের স্বাগত জানান এবং দেশের অর্থনৈতিক উন্নতিতে মানবসম্পদ ব্যবস্থাপনা সেবাদানকারীদের ভূমিকার বিষয়ে মতামত নেন।

সংগঠনের সহ-সভাপতি গোফরান ফারুক সকলের অনুপ্রেরণা এবং সমর্থনের জন্য ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশ এইচ আর এম সার্ভিস প্রোভাইডার এসোসিয়েশন দেশের মানবসম্পদ ব্যবস্থাপনা সেবাদানকারীদের সাথে নিয়ে জাতীয় এবং আন্তর্জাতিক পরিমন্ডলের গ্রাহকের কাছে তাদের সেবা ও নৈতকতার মানকে বৈশ্বিক পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করে যাবে।