বেশি উৎপাদন ব্যয়েই বেড়েছে রডের দাম, দাবি মিল মালিকদের

দেশে হঠাৎ করে রডের দাম বৃদ্ধির জন্য নির্মাণখাতের উদ্যোক্তরা অসাধু ব্যবসায়ীদের দিকে অভিযোগের আঙুল তুললেও রড উৎপাদনকারী মিল মালিকরা তা অস্বীকার করেছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2018, 11:48 AM
Updated : 5 April 2018, 01:16 PM

তারা নির্মাণ শিল্পের প্রয়োজনীয় এই উপকরণটির দাম বৃদ্ধির কারণ হিসেবে উৎপাদন ব্যয় বেড়ে যাওয়ার কথা বলছেন।

সরকার কিছু নীতিগত উদ্যোগ নিলে রডের দাম (প্রতি টান ৬৩ হাজার টাকা) টনপ্রতি অন্তত পাঁচ হাজার টাকা কমানো সম্ভব বলেও মনে করেন তারা।

নির্মাণ খাতের উদ্যোক্তাদের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কনস্ট্রাকশন ইন্ডাস্ট্রি (বিএসিআই) সম্প্রতি অভিযোগ করেছে, রড উপাদনকারীরা সিন্ডিকেটের মাধ্যমে একদিনেই রডের দাম টন প্রতি ৯ হাজার টাকা বাড়িয়ে দিয়েছে। চলতি অর্থ বছরেই রডের দাম প্রতি টনে ২০ থেকে ২২ হাজার টাকা বেড়েছে বলেও তথ্য দেয় বিএসিআই।

বিএসিআই সভাপতি মুনীর উদ্দিন আহমেদ গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, ২৭ মার্চ সকালে টন প্রতি এমএস রডের দাম ছিল ৬৩ হাজার টাকা আর ওই দিন বিকালে টন প্রতি রডের দাম দাঁড়ায় ৭২ হাজার টাকা। এতেই প্রমাণ হয়, একটি চক্র সিন্ডিকেটের মাধ্যমে রডের দাম বাড়াচ্ছে।”

রড উৎপাদনকারীদের দুটি সংগঠন বাংলাদেশ অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ রি-রোলিং মিলস অ্যাসোসিয়েশনের নেতারা বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে সিন্ডিকেটের মাধ্যমে দাম বৃদ্ধির অভিযোগ অস্বীকার করেন।

বাংলাদেশ অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মনোয়ার হোসেন বলেন, বাংলাদেশে রড উৎপাদনকারীরা প্রতিযোগিতা করে বাজারে টিকে আছে। দৈনিক ৬০ লাখ টন রডের চাহিদার বিপরীতে উপাদন ক্ষমতা ৯০ লাখ। এই ব্যবসায় যুক্ত আছে আড়াইশ প্রতিষ্ঠান।

“সুতরাং এখানে সিন্ডিকেট করা সম্ভব নয়। মূলত গত এক বছরে প্রতি টন রডে উৎপাদন ব্যয় বেড়েছে অন্তত ১৮ হাজার টাকা। সেই কারণেই দাম বেড়েছে।

খাতভিত্তিক ব্যয়বৃদ্ধির তথ্য তুলে ধরে তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে কাঁচামাল বা স্ক্রাপের দাম বেড়েছে প্রতি টনে ৯ হাজার টাকা বা ৩৭ শতাংশ।

কেমিক্যালের (স্পঞ্জ আয়রন ও ফেরো এ্যালয়েজ) দাম বাড়ার কারণে প্রতি টনে দাম বেড়েছে প্রায় ১৯০০ টাকা। পরিবহন খরচ ৩০০ টাকা, বন্দর ব্যয় ৬৮৮ টাকা বেড়েছে। এভাবে গ্যাস, বিদ্যুৎ, ব্যাংক ঋণে সুদহার বৃদ্ধিসহ সবমিলিয়ে প্রতি টনে ১৮ হাজার ৪১৯ টাকা ব্যয় বেড়েছে বলে তিনি জানান।

বিগত এক বছরে রডের দাম ৫৪ হাজার টাকা থেকে বেড়ে ৭০ হাজার টাকা হয়েছে জানিয়ে আনোয়ার গ্রুপের এই ব্যবস্থাপনা পরিচালক বলেন, “সেই হিসাবে দাম বেড়েছে মাত্র ১৬ হাজার টাকা।”

অবশ্য এদিন বাজারে বিভিন্ন গ্রেডের রড প্রতিটন ৬৩ হাজার টাকায় বিক্রি হচ্ছিল বলে সংবাদ সম্মেলনে জানান সিএসআরএম স্টিলের মালিক শাহজাহান, এসএসআরএম স্টিলের মালিক মাসুদ ও মেট্রোসেম গ্রুপের মালিক শহিদুল্লাহ। তবে কিছুদিন আগে রডের দাম ৭০ হাজার টাকার চেয়েও বেশি হয়েছিল বলে তারা স্বীকার করেন।

দাম এখন কিভাবে কমে ৬৩ হাজারে নামল জানতে চাইলে মনোয়ার হোসেন বলেন, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের অনুরোধ ও ব্যয় সঙ্কোচনে বিভিন্ন উদ্যোগ নেওয়ার আশ্বাসে তারা দাম কমিয়েছেন।

রডের বাজার স্থিতিশীল রাখতে এবং দাম বর্তমান বাজারের চেয়েও টনপ্রতি আরও অন্তত পাঁচ হাজার টাকা কমাতে সরকারকে বেশ কিছু উদ্যোগ নেওয়ার সুপারিশ করা হয় সংবাদ সম্মেলনে।

এর মধ্যে রয়েছে, এক্সেল লোড আদেশ শিথিল করা, বন্দরের অফডকে স্টিলের কাঁচামাল না পাঠিয়ে সরাসরি খালাসের ব্যবস্থা করা, কাঁচামালের ওপর আরোপিত সিটি ১৫০০ টাকার পরিবর্তে ৫০০ টাকা করা, এআইটি ৮০০ টাকার পরিবর্তে ৪০০ টাকা করা। ব্যাংকঋণের সুদহার কামানো এবং গ্যাস-বিদ্যুৎ নিরবচ্ছিন্ন করা।