নুভিস্তা ফার্মা এখন বেক্সিমকোর

হরমোন এবং স্টেরয়েড ওষুধ প্রস্তুতকারী কোম্পানি নুভিস্তা ফার্মার কিনে নিয়েছে বাংলাদেশে ওষুধ শিল্পে অন্যতম প্রধান প্রস্তুতকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2018, 07:09 PM
Updated : 2 April 2018, 07:14 PM

বাংলাদেশে ওষুধ শিল্পের ইতিহাসে এটাই প্রথম অধিগ্রহণ। মালিকানা বদলে নুভিস্তার ৮৫ দশমিক ২২ শতাংশ শেয়ারের মালিক হল বেক্সিমকো।

সোমবার ঢাকার র‌্যাডিসন হোটেলে এই উপলক্ষে একটি অনুষ্ঠান আয়োজন করা হয়, এতে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

অনুষ্ঠানে ছিলেন বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান, বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান এবং নুভিস্তা ফার্মার চেয়ারম্যান ও ব্যাবস্থাপনা পরিচালক আখতার মতিন চৌধুরী।

অনুষ্ঠানে নাজমুল হাসান বলেন, “আমাদের প্রবৃদ্ধির কৌশল হিসেবে, বাংলাদেশের ওষুধ শিল্পের ইতিহাসে প্রথম অধিগ্রহণ সম্পন্ন করতে পেরে আমার গর্বিত।

“নুভিস্তা কেনার ফলে বেক্সিমকোর টেকসই উন্নয়ন নিশ্চিত হবে এবং হরমোন এবং স্টেরয়েড মার্কেটে আমাদের অবস্থান দৃঢ় হবে। নুভিস্তার মৌলিক ওষুধগুলো আমাদের পণ্যের সমাহার বৃদ্ধি করবে এবং আমাদের রাজস্ব বাড়বে।”

নুভিস্তা ফার্মা আগে অর্গানন বাংলাদেশ নামে পরিচিত ছিল। বাজারে এখন নুভিস্তার ৫০টি জেনেরিক ওষুধ রয়েছে।

অর্গানন বাংলাদেশ নেদারল্যান্ডসভিত্তিক অরগানন ইন্টারন্যাশনাল এর একটি অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে ১৯৬৪ সালে এ দেশে কার্যক্রম শুরু করে। ২০০৬ সালে কোম্পানিটি বাংলাদেশি মালিকানায় আসার পর নুভিস্তা ফার্মা নাম নেয়।

টঙ্গীতে কোম্পানিটির কারখানা রয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রভিত্তিক মার্ক শার্প অ্যান্ড ডোম (এমএসডি) এর সঙ্গে কোম্পানিটির দীর্ঘমেয়াদী উৎপাদন ও বিপণনের চুক্তি রয়েছে।

কুইন্টাইলস আইএমএস এর ২০১৭ সালের দ্বিতীয় প্রান্তিকের প্রতিবেদন অনুসারে বর্তমানেবাংলাদেশে ওষুধ সরবরাহের পরিমাণের দিক থেকে নুভিস্তার অবস্থান ২১তম।