বুধবার শুরু হচ্ছে জাতীয় এসএমই মেলা

ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের তৈরি পণ্যের পসরা নিয়ে রাজধানীতে শুরু হচ্ছে জাতীয় এসএমই মেলা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2018, 11:59 AM
Updated : 2 April 2018, 12:24 PM

এসএমই ফাউন্ডেশন ও এফবিসিসিআইর যৌথ আয়োজনে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বুধবার থেকে ৮ এপিল পর্যন্ত চলবে এই মেলা।

ষষ্ঠবারের মত আয়োজিত মেলায় ২৭৪টি এসএমই প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

সোমবার শিল্প মন্ত্রণালয়ে এসএমই মেলা উপলক্ষে সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এ তথ্য জানিয়ে বলেন, ৪ এপ্রিল এ মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবারের মেলায় দেশের ২৭৪টি এসএমই প্রতিষ্ঠানের ২৭৯টি স্টল থাকছে জানিয়ে মন্ত্রী বলেন, এর মধ্যে ১৮৩ জন নারী এবং ৮৫ জন পুরুষ উদ্যোক্তা রয়েছে।

কোনো বিদেশি পণ্য মেলায় প্রদর্শন ও বিক্রি করা হবে না জানিয়ে মন্ত্রী বলেন, “মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও অন্যান্য সিনথেটিক, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশন ওয়্যারসহ অন্যান্য ক্ষুদ্র ও মাঝারি শিল্পের পণ্য প্রদর্শিত ও বিক্রি হবে।”

বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে এসএমই উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণকে স্বীকৃতি দিতে ‘জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০১৭’ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রত্যেক বিজয়ী উদ্যোক্তাকে এক লাখ টাকা পুরস্কার এবং ট্রফি ও সনদ দেওয়া হবে বলে জানান আমির হোসেন আমু।

চলতি অর্থবছরে ১৫টি জেলা সদরে আঞ্চলিক এসএমই মেলা আয়োজন করা হয়েছে জানিয়ে শিল্পমন্ত্রী বলেন, এসব মেলায় মোট ৭৫০ জন উদ্যোক্তা অংশ নিয়েছে এবং প্রায় ৫ কোটি ২৫ লাখ টাকারে বেশি পণ্য বিক্রি হয়েছ।

মেলায় প্রবেশে কোনো ফি দিতে হবে না। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা উন্মুক্ত থাকবে।

মেলায় পণ্য প্রদর্শন ও বিক্রির পাশাপাশি তিনটি সেমিনার, ক্রেতা-বিক্রেতা মিটিং বুথ, রক্তদান কর্মসূচি, মিডিয়া সেন্টার ও তথ্যকেন্দ্রের স্টলও থাকবে।