ফাইভ-জির প্রস্তুতি নিতে বললেন টেলিযোগাযোগমন্ত্রী

দেশে ২০২১ সালের মধ্যে পঞ্চম প্রজন্মের (ফাইভ-জি) টেলিযোগাযোগ সেবা চালুর প্রস্তুতি নেওয়া উচিত বলে মনে করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2018, 12:34 PM
Updated : 25 March 2018, 05:36 PM

রোববার বিটিআরসি সম্মেলন কক্ষে ‘স্বল্পোন্নত দেশে থেকে উন্নয়নশীল থেকে উত্তরণে টেলিযোগাযোগ সেক্টরের ভূমিকা’ শীর্ষক সেমিনারে মন্ত্রী বলেন, “আমাদের প্রস্তুতি থাকা দরকার। আমাদের একটা মাইল ফলক আছে ২০২১ সালে ডিজিটাল বাংলাদেশে গড়ার মাইল ফলক।

“১৬ ডিসেম্বর, ২০২১ সালের আগে আমরা কি পঞ্চম প্রজন্মের টেলিযোগাযোগের মধ্যে প্রবেশ করতে পারি না? আমি বিশ্বাস করি আজকে থেকে চিন্তা করব সেই মাইলফলক অর্জন করতে পারি কিনা। বিটিআরসি চেয়ারম্যানের এটি লক্ষ্য থাকা উচিত ১৬ ডিসেম্বর, ২০২১ সালে তা করতে পারি কিনা। ”

২০২০ সাল নাগাদ অনেক দেশ ফাইভ-জি সেবা চালু করবে জানিয়ে মন্ত্রী বলেন, “উন্নতদেশগুলো যদি ফাইভ-জি পরীক্ষামূলকভাবে করতে পারে আমরা কেন করতে পারব না? আমরা জুন মাসের ভেতরে করতে পারি না? আমাদের সাথে যারা কাজ করে তারা দক্ষতার সাথে কাজ করছে, তারা পরীক্ষা করে দেখুক কি পরিমানে তারা দিতে পারে।”

গত ফেব্রুয়ারিতে চতুর্থ প্রজন্মের মোবাইল প্রযুক্তি সেবা ফোর-জি যুগে প্রবেশ করে বাংলাদেশ।

ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারে মূল্য বৈষম্য দূর করার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান মন্ত্রী।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার এবং বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ।

মূল প্রবন্ধ পাঠ করেন টেলিযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মো. জাহাঙ্গীর আলম।

বিটিআরসি সচিব মো. সরওয়ার আলমের সঞ্চালনায় সেমিনারে বাংলাদেশ প্রকৌশল বিভাগের সিএসই বিভাগের অধ্যাপক মো. মোস্তফা আলম এবং অ্যামটব মহাসচিব টি আই এম নুরুল কবির বক্তব্য রাখেন।