নানা দেশ ভ্রমণে আকর্ষণীয় অফার ঢাকা ট্রাভেল মার্টে

কারও অফারে বিমান টিকেটে ছাড়, কারও ক্ষেত্রে টিকেট কিনলেই হোটেল ভাড়া ফ্রি; দেশে-বিদেশে ভ্রমণের এমন নানা অফার এসেছে ঢাকা ট্রাভেল মার্টে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2018, 12:51 PM
Updated : 23 March 2018, 01:00 PM

রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে তিন দিনব্যাপী ভ্রমণ বিষয়ক এই মেলার আয়োজন করেছে ইংরেজি পাক্ষিক বাংলাদেশ মনিটর।

৬৪টি দেশি-বিদেশি পর্যটন সংস্থা, বিমান পরিবহন সংস্থা, ট্র্যাভেল ও ট্যুর অপারেটর, হোটেল ও রিসোর্টের অংশগ্রহণে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া মেলা চলবে শনিবার পর্যন্ত।

বিমান সংস্থা এয়ার এরাবিয়ার ৪৯ হাজার ৯৯৯ টাকার অফারে রয়েছে ঢাকা থেকে সংযুক্ত আরব আমিরাতের শারজাহ যাওয়া- আসার টিকেট এবং দুবাইয়ে তিন রাত থাকার ব্যবস্থা। এক্ষেত্রে ভিসার ব্যবস্থাও করে দিচ্ছে বিমান কর্তৃপক্ষ।

মেলায় এয়ার এরাবিয়ার স্টলের কর্মী তারাশ আমিন জানান, ট্রাভেল মার্ট উপলক্ষে এই অফার দেওয়া হচ্ছে। দর্শনার্থীরা এসে বুকিং দিতে পারছেন। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত ভ্রমণের ‍বুকিং দেওয়া যাচ্ছে।

“থাকার ব্যবস্থা হবে চার তারকা মানের হোটেলে। হোটেলে আনা-নেওয়ার সুবিধাও আমরা দেব। আর দুবাইয়ে ঘোরা ও খাওয়ার খরচ ভ্রমণকারীকেই বহন করতে হবে। তবে তারা চাইলে আমরা সেটার ব্যবস্থা করে দিতে পারি।”

মেলা উপলক্ষে ঢাকা ও চট্টগ্রাম থেকে মস্কো, ইস্তাম্বুল, মিশর ও নাইরোবির বিমান টিকেটে ৩০ শতাংশ ডিসকাউন্ট দেওয়া হচ্ছে বলেও জানান তারাশ আমিন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মেলায় আমরা ব্যাপক সাড়া পাচ্ছি। শুরুর দিন বৃহস্পতিবার থেকে বিভিন্ন অফারে ২০টির বেশি বুকিং হয়েছে। শুক্র ও শনিবারে বুকিং আরও বেশি হবে বলে আশা করছি।”

ঢাকা থেকে ব্যাংকক, কুয়ালালামপুর ও সিঙ্গাপুরের দুটি টিকেট কিনলে দুই রাত ফ্রি হোটেল সুবিধার অফার নিয়ে মেলায় এসেছে ইউএস-বাংলা এয়ারলাইন্স।

বিমান সংস্থাটির সহকারী ব্যবস্থাপক এ কে এম আরিফুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, মেলায় এসে ‍বুকিং দিলে পাওয়া যাবে ওই সুযোগ। ভ্রমণ করতে হবে আগামী ৫ জুনের মধ্যে। ভ্রমণকারীরা চাইলে দুই রাতের বাইরে এবং ঘোরাঘুরির ক্ষেত্রে অন্যান্য ব্যবস্থাও তারা করে দেবেন।

এছাড়া মেলা উপলক্ষে ব্যাংকক, কুয়ালালামপুর, কলকাতা এবং অভ্যন্তরীণ রুটের বিমান ভাড়ায় ১০ থেকে ২৫ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে বলে জানান আরিফ।

রাশিয়ায় ফুটবল বিশ্বকাপ কেন্দ্র করে নানা অফার নিয়ে মেলায় হাজির হয়েছে ট্যুর অপারেটর ‘গ্লোবাল এক্সপ্লোর’। ভিসা প্রসেসিংয়ের পাশাপাশি বিশ্বকাপের টিকেটের ব্যবস্থাও থাকছে তাদের অফারে।

মেলার স্টলে গ্লোবাল এক্সপ্লোরের কর্মী হাবিবুর রহমান সোহেল বলেন, “মূলত ফুটবল বিশ্বকাপকে কেন্দ্র করে আমরা আমাদের ট্যুর প্ল্যান সাজিয়েছি। আমাদের রাশিয়ান পার্টনারও মেলায় উপস্থিত আছেন। ইতোমধ্যে আমরা ৫০টির বেশি খেলার টিকেটের ব্যবস্থাও করেছি।”

তিনি জানান, তাদের প্যাকেজগুলো ৫ দিন ও ৪ রাতের। এক্ষেত্রে ১ লাখ ৪৫ হাজার টাকার স্পেশাল প্যাকেজে মেলা উপলক্ষে বুকিংয়ে ১ লাখ ৭ হাজার টাকা; স্পেশাল ভিসা প্যাকেজে ৩২ হাজার ৫০০ টাকার পরিবর্তে ২৯ হাজার ৫০০ টাকা এবং বিশ্বকাপ প্যাকেজে ১ লাখ ৯০ হাজার টাকার প্যাকেজ ১ লাখ ৮৫ হাজার টাকায় অফার করছেন তারা।

মাউন্টেইন ক্লাব ট্যুরসের প্যাকেজে রয়েছে হিমালয়ের দেশ নেপাল ভ্রমণের বিভিন্ন অফার। এক্ষেত্রে ২ রাতের জন্য বুকিংয়ে এক রাত ফ্রি দেওয়ার একটি অফার রয়েছে তাদের।

মাউন্টেইন ক্লাব ট্যুরসের ভিসা এক্সিকিউটিভ মিনহাজ উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, নেপালের বিশেষ ওই প্যাকেজের মূল্য ২৮ হাজার টাকা।রিজেন্ট এয়ারওয়েজ বা বাংলাদেশ বিমানের ফ্লাইটে গিয়ে পাঁচ তারকা মানের হোটেলে থাকার ব্যবস্থা করা হবে।

তবে প্যাকেজের তিন দিন থেকে সময় বাড়াতে গেলে মাউন্টেইন ক্লাবের নির্ধারিত হারে টাকা পরিশোধ করতে হবে বলে জানান তিনি।

বাংলাদেশ বিমানের ট্যুর ডেভেলপমেন্ট অ্যান্ড বিমান হলিডেজ বিভাগের অফিসার ইনচার্জ এ এফ এম আনিসুর রহমান জানান, মেলা উপলক্ষে ঢাকা থেকে কলকাতা, কাঠমান্ডু, ইয়াঙ্গুন, ব্যাংকক, সিঙ্গাপুর ও কুয়ালালামপুর রুটে যাওয়া- আসা কিংবা যাওয়ার টিকেটে ২০ শতাংশ ছাড় দিচ্ছেন তারা।

এছাড়া ওই স্থানগুলোতে নিজস্ব ট্যুর অপারেশনের আওতায় ভিসা প্রসেসিং, থাকা-খাওয়ার এবং ঘোরার ব্যবস্থাও বিমান হলিডেজ করছে বলে জানান তিনি।