গ্রামেও পৌঁছে যাচ্ছে পিওরইট

বাংলাদেশের সব মানুষের জন্য বিশুদ্ধ ও নিরাপদ খাবার পানির নিশ্চিত করতে পিওরইট এবং সোসাইটি ফর ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভস’র (এসডিআই) যৌথ উদ্যোগে পরিচালিত হচ্ছে মাইক্রোফাইন্যান্স কার্যক্রম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2018, 04:51 PM
Updated : 21 March 2018, 04:51 PM

পিওরইট-এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশের গ্রামাঞ্চলে বসবাসকারী মানুষ, যারা সবচেয়ে বেশি দূষিত পানি পানের ঝুঁকিতে থাকে, তাদের বিশুদ্ধ ও নিরাপদ পানির চাহিদা মেটাতে সক্ষম হবে এই কার্যক্রম।

বিজ্ঞাপ্তিতে বলা হয়, “বাংলাদেশের গ্রামাঞ্চলে বসবাসকারীদের বেশিরভাগই দূষিত পানি পান এবং এ থেকে সৃষ্ট স্বাস্থ্যঝুঁকির শিকার হন। তারা এখনও মনে করেন, টিউবওয়েলের পানিই সবচেয়ে বিশুদ্ধ। কিন্তু সাম্প্রতিক কিছু গবেষণায় দেখা গেছে, কল-কারখানার বর্জ্য, কৃষি কাজে ব্যবহৃত কীটনাশক ভূগর্ভস্থ পানিতে মিশে পানিকে দূষিত করে, যা কিনা টিউবওয়েলের পানির সাথে উঠে আসে। তাই টিউবওয়েলের পানি পান করা এখন আর নিরাপদ নাও হতে পারে।”

“ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের ওয়াটার পিউরিয়ায়ার ব্র্যান্ড পিওরইট ইউএনডিপি সাসটেইনেবল ডেভেলপমেন্ট গ্লোবাল গোল ৬-এর কার্যক্রমের সাথে একাত্বতা প্রকাশ করে সেইভাবেই ইউনিলিভার সাসটেইনেবল লিভিং প্ল্যান‘র (ইউএসএলপি) কর্মসূচি স্থির করেছে। এই কর্মসূচির উদ্দেশ্য হলো, বাংলাদেশের মানুষের সুস্বাস্থ্য নিশ্চিতকরণের জন্য তাদের কাছে স্বল্প খরচে বিশুদ্ধ ও নিরাপদ খাবার পানির যোগান নিশ্চিত করা।”