শিশুদের নিরাপদ ইন্টারনেট দেবে রবি সেফনেট

উপযুক্ত নয় এমন অ্যাপ ও ওয়েবসাইটে প্রবেশ ঠেকিয়ে ইন্টারনেটে শিশুর নিরাপদ বিচরণ নিশ্চিতে রবি সেফনেট চালু করেছে ডিজিটাল সেবাদানকারী কোম্পানি রবি আজিয়াটা লিমিটেড।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2018, 01:00 PM
Updated : 11 March 2018, 01:00 PM

এই সেবার মাধ্যমে বাবা-মা ফিল্টারিংয়ের মাধ্যমে সন্তানদের ইন্টারনেটের ক্ষতিকর দিক থেকে রক্ষা করতে পারবেন বলে রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এতে বলা হয়, ইন্টেলিজেন্ট রিস্ক ডিটেকশন এলগরিদম ব্যবহার করে শিশুদের জন্য অনুপযুক্ত সাইটগুলো বন্ধ করে রবি সেফনেট। শিশুরা যখন ইন্টারনেট ব্যবহার করে তখন বাবা-মায়েরা এই সেবার মাধ্যমে তাদের ব্রাউজিং নিয়ন্ত্রণ করতে পারবেন। শিশুদের জন্য ক্ষতিকর তালিকাভুক্ত অ্যাপ অথবা ইউআরএল অভিভাবকরা তাদের পছন্দমতো বন্ধ রাখতে পারবেন।

লেখাপড়ায় শিশুদের মনযোগে যেন বিঘ্ন না ঘটে সেজন্যও এই সেবা বিশেষ উপযোগী বলে রবির ভাষ্য।

সেবাটি সাবস্ক্রাইব করতে রবি গ্রাহকদের www.robisafenet.com সাইটে যেতে হবে। সেবাটি গ্রহণ করার পর ইন্টারনেটের নেতিবাচক দিক থেকে রক্ষা করতে বাবা-মায়েরা তার সন্তানের মোবাইল নম্বরটি যুক্ত করতে পারবেন।

রবির কমিউনিকেশন অ্যান্ড কর্পোরেট রেসপন্সিবিলিটির ভাইস প্রেসিডেন্ট ইকরাম কবীর বলেন, “ডিজিটাল লাইফ স্টাইল বাংলাদেশের মূলধারায় চলে আসছে। সম্প্রতি ফোর-জি চালু হওয়ার মধ্য দিয়ে এটি আরও বেশি ত্বরান্বিত হয়েছে। তবে আর্থ-সামাজিক ও ব্যক্তিগত উন্নয়নের পাশাপাশি এটি শিশুদের ঝুঁকির মধ্যে ফেলে দিচ্ছে।

“তাই একটি দায়িত্বশীল কোম্পানি হিসেবে শিশুদের নিরাপদ ইন্টারনেট ব্যবহার নিশ্চিত করতে আমরা রবি সেফনেট চালু করেছি। রবির বিশ্বাস, অনন্য এই সেবা শিশুদের উপযুক্ত মানসিক বিকাশ নিশ্চিত করতে একটি হাতিয়ার হিসাবে কাজ করবে।”