এটা বড় দায়িত্ব: লুনা শামসুদ্দোহা

রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংকের চেয়ারম্যানের ‘গুরু’ দায়িত্ব নিয়ে লুনা শামসুদ্দোহা বলেছেন, ব্যাংক খাতের ভাবমূর্তি পুনরুদ্ধারে কাজ করবেন তিনি।

নুরুল ইসলাম হাসিব জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2018, 12:09 PM
Updated : 1 March 2018, 12:14 PM

অনেকটা নাটকীয়ভাবেই জনতার ব্যাংকের চেয়ারম্যানের পদে এসেছেন লুনা; বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে এই পদে তিনিই প্রথম নারী।

গত ২৫ ফেব্রুয়ারি সাবেক জ্যেষ্ঠ সচিব হেদায়েতুল্লা আল মামুনকে জনতা ব্যাংকের নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগের আদেশ জারি করেছিল অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

কিন্তু বাংলাদেশ ব্যাংক অনাপত্তিপত্র না পাওয়ায় তার বদলে পরিচালনা পর্ষদের চেয়ারম্যানের দায়িত্বে চলে আসেন ব্যাংকটির পরিচালক লুনা।

দায়িত্ব নেওয়ার পরদিন বৃহস্পতিবার তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এটা বড় দায়িত্ব।

“আমরা সবাই জানি, পরিস্থিতি (ব্যাংক খাতের) কী। আমাদের অর্থনীতির পরিসর বাড়ার সঙ্গে সঙ্গে ব্যাংক খাতেরও প্রসার ঘটছে, সেই সঙ্গে সমস্যা ও চ্যালেঞ্জগুলোও সামনে আসছে।”

লুনা শামসুদ্দোহা

এই অবস্থা থেকে উত্তরণে নিজের চেষ্টার সবটুকু দিয়ে কাজ করার প্রতিশ্রুতি দিলেন লুনা।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজ বিজ্ঞান বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রিধারী লুনা এর আগে ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত রাষ্ট্রায়ত্ত আরেক ব্যাংক অগ্রণী ব্যাংকের পরিচালকের দায়িত্ব পালন করেন।

সফটঅয়্যার শিল্পের উদ্যোক্তা লুনা দোহাটেক নিউ মিডিয়ার চেয়ারম্যান এবং বাংলাদেশ উইমেন ইন টেকনোলজিরও প্রেসিডেন্ট ছিলেন।

রাষ্ট্রায়ত্ত ব্যাংকটিতে আধুনিক প্রযুক্তি ব্যবহার বাড়াতে সচেষ্ট হওয়ার কথাও বলেন লুনা।

জনতা ব্যাংকে গ্রাহকদের সুবিধায় অটোমেশন প্রক্রিয়া কার্যকর করার উপরও জোর দিচ্ছেন তিনি।

লুনা বলেন, “আমার মূল লক্ষ্য দেশকে সামনে এগিয়ে নেওয়া। যদি আমাদের ব্যাংকগুলো ভালো চলে, তবে দেশও ভালো চলবে। ব্যাংকের ইমেজ উজ্জ্বল করার চেষ্টা থাকবে আমার।”