৬৪ জেলায় রবির ফোরজি

লাইসেন্স হাতে পাওয়ার একদিনের মাথায় দেশের ৬৪ জেলায় রবি ও এয়ারটেল গ্রাহকদের জন্য একযোগে ফোরজি সেবা চালু করল দেশের দ্বিতীয় বৃহত্তম অপারেটর রবি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2018, 09:10 AM
Updated : 22 Feb 2018, 04:08 PM

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মঙ্গলবার অনুষ্ঠানিকভাবে এ সেবার উদ্বোধন করা হয়। এছাড়া প্রতিটি বিভাগীয় শহরে স্থানীয় বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে নিয়ে রবির ম্যানেজমেন্ট কাউন্সিলের সদস্যরা এ মুহূর্তকে উদযাপন করেন।

ফোরজি ভিডিও কলের মাধ্যমে বিভাগীয় শহরের উদযাপনের চিত্র দেখানো হয় ঢাকার উদ্বোধনী অনুষ্ঠানে।

ঢাকার অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, “রবিকে ধন্যবাদ দিই, এত অল্প সময়ে জেলা পর্যায়ে ফোরজি সম্প্রসারণ করেছে। আশা করি রবি ফোরজি প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেবে।”

মন্ত্রী বলেন, দেশের মানুষ অপারেটরদের কাছ থেকে ভাল সেবা আশা করে।

অপারেটররা তা মাথায় রেখে ব্যবসায় লাভের পাশাপাশি সেবার মানও ঠিক রাখবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

মোস্তাফা জব্বার বলেন, “সিম প্রতিস্থাপনের যে কর রাজস্ব বোর্ড আরোপ করছে, সে বিষয়ে অর্থমন্ত্রীর সাথে আলোচনা করা হবে এবং আশা করি অর্থমন্ত্রী সহায়ক ভূমিকা পালন করবেন। ইন্টারনেটের ওপর থেকে ভ্যাট প্রত্যাহারের বিষয়েও আলোচনা করব।

মন্ত্রী বলেন, সরকারের সব সেবা মোবাইল প্রযুক্তির মাধ্যমে দেওয়া হবে। ফোরজির জন্য শুধু নয়, শিক্ষার ডিজিটাল রূপান্তরের জন্যও যত দ্রুত সম্ভব প্রতিটি শিক্ষার্থীর হাতে ডিজিটাল ডিভাইস দিতে হবে।

রবিকে অভিনন্দন জানিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “ফোরজি সেবা চালুর মাধ্যমে সারা বিশ্বে আমরা আমাদের সক্ষমতার জানান দিচ্ছি। রবি শুধু অপারেটর হিসেবেই নয়, ডিজিটাল বাংলাদেশ গঠনেও কাজ করছে। আমারা যদি দেশের সব অঞ্চলে উচ্চগতির ইন্টারনেট দিতে পারি, তাহলে সব ক্ষেত্রেই এগিয়ে যাব।

বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, “আমরা শুধু ফোরজির মধ্যে সীমাবদ্ধ নেই, ফাইভজির জন্যও প্রস্তুতি নিচ্ছি। আশা করি অপারেটররা সেবার মান ঠিক রাখবে।”

রবির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদ বলেন, “আজ একটি ঐতিহাসিক দিন। এ দিনটির তাৎপর্য সবার মাঝে ছড়িয়ে দিতে একযোগে দেশের ৬৪ জেলায় ফোরজি সেবা চালুর সিদ্ধান্ত নিয়েছি আমরা। ফোরজি সেবা চালুর মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শিল্প বিপ্লবের চতুর্থ যুগে পা রাখল বাংলাদেশ।”

শুরুতে সারা দেশের এক হাজার ৫০০ সাইটে রবির ফোরজি সেবা শুরু হয়েছে জানিয়ে মাহতাব বলেন, এর বিস্তার প্রতিদিনই বাড়তে থাকবে।

“প্রতিযোগীদের তুলনায় অনেক বেশি তরঙ্গ নিয়ে আজ থেকেই গ্রাহকদের সেরা ফোরজি সেবা প্রদানের জন্য প্রস্তুত রবি। আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি, প্রতিযোগীতাদের তুলনায় সেবা ভাল হবে, কারণ আমার তরঙ্গ বেশি। রবির স্পিড হবে নম্বর ওয়ান এবং কাভারেজ হবে নম্বর ওয়ান।”

থ্রিজির দামে রবি ফোরজি সেবা দিচ্ছে জানিয়ে মাহতাব বলেন, কেবল শহর এলাকা নয়, এ মাসের মধ্যে তারা গ্রামেগঞ্জেও ফোরজি পৌঁছে দিতে চান।

বাংলাদেশে ফোরজি সেবা সফল করতে ফোরজি ডিভাইসের ওপর থেকে কর কমানো, ফোরজি অবকাঠামো পণ্যের ওপর শুল্ক কমানো, গ্রামীণ এলাকায় ফোরজি সেবা চালুর ক্ষেত্রে বিশেষ প্রণোদনা, ভ্যাট নিয়ে সব ধরনের বিরোধের নিষ্পত্তি এবং প্রতিবেশী দেশগুলোর মত একক লাইসেন্সিং প্রক্রিয়ার বিষয়গুলো বিবেচনা করতে সরকারের প্রতি আহ্বান জানান রবির ম্যানেজিং ডিরেক্টর।

তিনি বলেন, রবি সিম রিপ্লেসমেন্টে কোনো চার্জ নেওয়া হবে না যদি এনবিআর কোনো ট্যাক্স না নেয়।

অন্যদের মধ্যে ডাক ও টেলিযোগাযোগ সচিব শ্যাম সুন্দর সিকদার, মালেশিয়ার রাষ্ট্রদূত নূর আশিকিন বিনতি মোহাম্মদ তাইব এবং বিটিআরসি ও রবির ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।