ফোর জি: অপেক্ষায় থাকতে হতে পারে আইফোন ব্যবহারকারীদের

আগামী সপ্তাহেই বাংলাদেশে চতুর্থ প্রজন্মের মোবাইল প্রযুক্তি সেবা ফোর জি শুরু হতে চললেও এই সেবা পেতে অপেক্ষা করতে হতে পারে আইফোন ব্যবহারকারীদের।

শামীম আহমেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2018, 05:35 PM
Updated : 16 Feb 2018, 06:48 PM

বাংলাদেশের মোবাইল ফোন অপারেটররা বলছে, বাংলাদেশে ফোরজি সেবার জন্য অ্যাপল তাদের সফটওয়্যার এখনও আপডেট করেনি। আপডেট না করা পর্যন্ত দেশের আইফোন ব্যবহারকারীরা এ সেবা পাচ্ছেন না।

বিটিআরসি সচিব সরওয়ার আলম শুক্রবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এ বিষয়টি আমরা অবহিত আছি। খুব দ্রুতই সমাধান হবে বলে আশা করি।”

নাম প্রকাশে অনিচ্ছুক একটি অপারেটরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কোনো আইফোন ব্যবহারকারী যদি আমেরিকায় থাকেন বা সেখানে ফোরজি ব্যবহার করেন তিনি কোনো সমস্যায় পড়বেন না। কারণ সেখানে আইফোন ফোরজি প্যাঁচ আপডেট আছে।

“বাংলাদেশে এখনও ফোরজি লাইসেন্স না থাকায় ‘ক্যারিয়ার প্যাচ’ আপডেট করা হয়নি। ফোরজি লাইসেন্স পাওয়ার পর দেশের অপারেটররা এ বিষয়টি অ্যাপল কর্তৃপক্ষকে জানালে তারা ক্যারিয়ার প্যাচটি আপডেট করে দেবে।”

মঙ্গলবার তরঙ্গ বরাদ্দ নেওয়ার পর দ্রুততম সময়ের মধ্যে ফোর-জি চালুর ঘোষণা দেয় গ্রামীণফোন

ওই সফটওয়্যার আপডেট হওয়ার পর বাংলাদেশের আইফোন ব্যবহারকারীদের ক্যারিয়ার সেটিং আপডেট করতে অ্যাপল সার্ভার থেকে বার্তা দেবে এবং তা ‘ওকে’ করলেই ফোরজি সেবা পাওয়া যাবে বলে জানান তিনি।

এ বিষয়ে অ্যাপল কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে এবং ক্যারিয়ার প্যাচ আপডেট হতে কিছুটা সময় লাগতে পারে বলেও জানান ওই কর্মকর্তা।

বাংলাদেশে আইফোন ব্যবহারকারীর সংখ্যা সম্পর্কে প্রাতিষ্ঠানিক কোনো তথ্য পাওয়া যায়নি। তবে এ সংখ্যা ১৫ লাখের বেশি বলে একটি মোবাইল অপারেটরের একজন কর্মকর্তা জানিয়েছেন।

আগামী সোমবার দেশের চার অপারেটরকে ফোরজি লাইসেন্স দিচ্ছে সরকার। এর পরপরই এ প্রযুক্তি সেবার আনুষ্ঠানিক উদ্বোধন হবে বলে জানিয়েছে অপারেটরগুলো।