এসবিএসির সঙ্গে বাংলাদেশ ব্যাংকের চুক্তি

বাংলাদেশ ব্যাংকের সঙ্গে সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংকের বিনিয়োগ চুক্তি হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2018, 03:31 PM
Updated : 14 Feb 2018, 03:31 PM

বুধবার কেন্দ্রীয় ব্যাংকের মহাব্যবস্থাপক মো. রেজাউল ইসলাম ও সাউথ বাংলার ব্যবস্থাপনা পরিচালক প্রধান নির্বাহী মো. গোলাম ফারুক এই চুক্তি সই করেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সাউথ বাংলার সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, চুক্তি সই অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, ডেপুটি গভর্নর আবু হেনা মো. রাজী হাসান, নির্বাহী পরিচালক আহমেদ জামাল, বাংলাদেশে জাইকার প্রধান প্রতিনিধি তাকাতোশি নিশিকাতা, এসবিএসি ব্যাংকের আন্তর্জাতিক বিভাগের প্রধান শফিউদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

একই বিষয়ে বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের বেসরকারি খাতে বিনিয়োগের গতি বাড়াতে প্রায় সাড়ে পাঁচশ কোটি টাকা বিতরণের জন্য ২৪ প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ ব্যাংক। ২৪টির মধ্যে একটি হল এসবিএসি ব্যাংক।

বুধবার ১৯টি ব্যাংক ও পাঁচটি অব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে ‘পার্টিসিপেটিং ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশন’ নামে এই চুক্তি হয়।

বাংলাদেশ ব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়,  বেসরকারি প্রতিষ্ঠানে বিনিয়োগ বাড়াতে জাপান সরকার ৫৪৯ কোটি ৮০ লাখ টাকা দিচ্ছে। বাংলাদেশ ও জাইকার মধ্যে ‘ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট প্রমোশন প্রজেক্ট’ নামে প্রকল্পে এই অর্থ আসছে। দেশের বিভিন্ন প্রতিষ্ঠানকে স্বল্প ও দীর্ঘমেয়াদে এটা দেওয়া হবে।

অর্থ মন্ত্রণালয়ের আওতায় বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগ প্রকল্পটি বাস্তবায়ন করছে।

এ প্রকল্প থেকে পিএফআইভুক্ত প্রতিষ্ঠানগুলোয় ৩ শতাংশ সুদে তহবিল দেওয়া হবে। আর সেটা বিনিয়োগ করতে হবে জাপানি প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্বে পরিচালিত বাংলাদেশি প্রতিষ্ঠানে ও জাপানের সঙ্গে উল্লেখযোগ্য মাত্রায় ব্যবসায়িক লেনদেন পরিচালনাকারী বাংলাদেশি প্রতিষ্ঠানে।