ঢাকায় গ্রামীণফোনের ফোর জি সেবা ‘দ্রুততম সময়ে’

চতুর্থ প্রজন্মের সেবার লাইসেন্স পাওয়ার পর দ্রুতই সুবিধাটি গ্রাহকদের পৌঁছে দিতে চাইছে দেশের সর্ববৃহৎ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2018, 02:16 PM
Updated : 13 Feb 2018, 03:12 PM

প্রাথমিক পর্যায়ে ঢাকায় ফোর জি সেবার চালু করা হবে বলে জানিয়েছেন গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা মাইকেল ফোলি।

মঙ্গলবার ঢাকা ক্লাবে তরঙ্গের নিলামে ১ হাজার ২৮৪ কোটি টাকায় ১ হাজার ৮০০ মেগাহার্টজ ব্যান্ডের ৫ মেগাহার্টজ তরঙ্গ বরাদ্দ নেওয়ার পর বিকালে সোনারগাঁও হোটেলে সংবাদ সম্মেলনে আসেন তিনি।

তিনি বলেন, “আমাদের প্রযুক্তি নিরপেক্ষে স্পেকট্রামের সাথে  নতুন এই স্পেকট্রাম যোগ হওয়ায় গ্রামীণফোন দেশের সবচেয়ে আধুনিক নেটওয়ার্কের মাধ্যমে সেরা ফোর জি সেবা প্রদানে একটি দৃঢ় অবস্থানে পৌঁছে গেল।"

ফোর জির জন্য নেটওয়ার্কের আধুনিকায়ন করা হচ্ছে জানিয়ে ফোলি বলেন, “ফোর জি লাইসেন্স পাওয়ার পর যত দ্রুত সম্ভব আমরা এই সেবা চালু করতে পারব।

“যার ফলে, ফোর জি গ্রাহকরা নিরবচ্ছিন্ন এইচডি ভিডিও ও লাইভ টিভি স্ট্রিমিং, ঝকঝকে ভিডিও কল এবং অতি দ্রুতগতিতে ডাউনলোড করতে পারবেন।”

নিলাম অনুষ্ঠানে বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ জানান, ২০ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে ফোর জি লাইসেন্স ও তরঙ্গ ব্যবহারের অনুমতিপত্র অপারেটরগুলোর কাছে হস্তান্তর করবেন তারা।

গ্রামীণফোন ও বাংলালিংক এই নিলামে অংশ নিয়ে তরঙ্গ কিনেছে। রবি তাদের হাতে থাকা তরঙ্গ প্রযুক্তি নিরপেক্ষতায় রূপান্তর করে ফোর জি সেবা দেওয়ার পরিকল্পনা করেছে। 

ফোর জি সেবা পেতে গ্রামীণফোনের এখনকার সিমে চলবে না। শুধু ফোর জি সক্ষম সিমের গ্রাহকরাই এই সেবা পাবেন বলে জানানো হয়েছে।

লাইসেন্স পাওয়ার পর ফোর জি গ্রাহকরা নতুন তরঙ্গের আওতায় চলে যাবেন, তখন ট্রাফিক কমে যাওয়ায় থ্রি জি ও টু জি গ্রাহকরাও ভাল স্পিড পাবেন বলে জানান ফোলি।

গ্রামীণফোন জানায়, বর্তমানে তাদের তিন কোটি গ্রাহক ইন্টারনেট ব্যবহার করছে, যার মধ্যে ১৪-১৫ শতাংশ গ্রাহকের ফোর জি সক্ষম হ্যান্ডসেট রয়েছে।

ফোলি বলেন, “থ্রি জি টেকনোলজির সীমাবদ্ধতা দূর করবে ফোর জি। যার ফলে, দেশের সামগ্রিক ব্যবসা-বাণিজ্যে নতুন সুযোগ তৈরি হবে।”

ফোর জি চালু হলে ইন্টারনেটের গতি কী পরিমাণ পাওয়া যাবে- এ প্রশ্নের জবাবে গ্রামীণফোনের সিইও বলেন, “ইন্টারনেট স্পিড নির্ভর করে কোন স্থান থেকে তা ব্যবহার করা হচ্ছে এবং কী পরিমাণ ব্যবহারকারী রয়েছে, তার উপর।

“তবে প্রাথমিকভাবে আমরা আশা করছি এই সুবিধা চালু হলে পাঁচ-সাত মেগাবাইট পার সেকেন্ড স্পিড পাবেন গ্রাহকরা।”

ফোর জি সুবিধা চালু হলে ইন্টারনেট খরচ বর্তমানের তুলনায় খুব বাড়বে না বলেও গ্রাহকদের আশ্বস্ত করেন তিনি।