ফেইসবুক-গুগলে বিজ্ঞাপন বন্ধের হুমকি ইউনিলিভারের

ফেইসবুক ও গুগলের মতো ডিজিটাল প্ল্যাটফর্মে বিজ্ঞাপন বন্ধের হুমকি দিয়েছে বিশ্বের অন্যতম বৃহৎ বহুজাতিক কোম্পানি ইউনিলিভার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2018, 06:58 PM
Updated : 13 Feb 2018, 05:37 AM

সমাজে বিভাজন সৃষ্টি এবং শিশুদের সুরক্ষায় ব্যর্থতার অভিযোগ তুলে এই হুমকি দিয়েছে তারা। কোম্পানিটি বলছে, ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যম এখন মানুষের চরম আস্থাহীনতায় রয়েছে।

ইউনিলিভারের প্রধান বিপণন কর্মকর্তা কিথ উইডকে উদ্ধৃত করে বিবিসি জানিয়েছে, “আমরা সেই ধরনের পরিবেশে থাকতে চাই না, যেখানে অনলাইনে যা দেখে, তার উপর ভোক্তাদের আস্থা একেবারে নেই।”

তিনি বলেন, ডিজিটাল মিডিয়ার স্বার্থেই এই সিদ্ধান্ত তাদের, যাতে বিজ্ঞাপনদাতারা বিজ্ঞাপন বন্ধের আগে তারা বিষয়টি ভাবতে বাধ্য হয়।

উইড বলেন,  যে অনলাইনে উগ্রবাদী ও বর্ণবাদী বিষয়বস্তু, ভুয়া খবরে ভরপুর, যেখানে শিশুদের সুরক্ষা নেই, যেখানে রাজনৈতিক কারসাজি চলে, সেই অনলাইনের বিজ্ঞাপন বাণিজ্যের জগতে কোম্পানিগুলো থাকতে চায় না।

উইডকে উদ্ধৃত করে রয়টার্স বলেছে, “ইউনিলিভার একটি দায়িত্বশীল বিজ্ঞাপনদাতা হিসেবে সেই মাধ্যমে বিজ্ঞাপন দিতে চায় না, যে মাধ্যমের সমাজের প্রতি কোনো দায়িত্বশীলতা নেই।”

ডাভ সাবানের একটি বিজ্ঞাপন বর্ণবাদী বলে গত বছর ইন্টারনেটে সামাজিক গণমাধ্যমে ব্যাপক সমালোচনায় পড়েছিল খোদ ইউনিলিভার। যেজন্য ক্ষমাও চাইতে হয়েছিল তাদের।

বর্তমানে বিশ্বের অনলাইন বিজ্ঞাপনের বিশাল অংশই গুগল ও ফেইসবুকের দখলে। গবেষণা সংস্থা ইমার্কেটারের হিসাবে, ২০১৭ সালে বিশ্বের অনলাইন বিজ্ঞাপনের ৫০ শতাংশই ছিল গুগল ও ফেইসবুকের দখলে, যুক্তরাষ্ট্রের এই হার ছিল ৬০ শতাংশ।

ইউনিলিভারের হুমকির বিষয়ে গুগল কিংবা ফেইসবুকের তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।