ঢাকায় ‘ফ্যাশনোলজি সামিট’ শুরু

পোশাক শিল্পে প্রযুক্তির প্রয়োগ নিয়ে প্রথমবারের মত ঢাকায় বসেছে ‘বাংলাদেশ ফ্যাশনোলজি সামিট’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2018, 06:07 AM
Updated : 12 Feb 2018, 06:07 AM

সোমবার সকাল সাড়ে ৯টায় ঢাকার বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পুষ্পগুচ্ছ হলে শুরু হয় দিনব্যাপী এই সম্মেলন।

বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ এর আই আয়োজনের সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আয়োজকরা জানান, যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ডস, ফ্রান্স, জাপান ও ভারতসহ বিভিন্ন দেশের ১৭ জন ফ্যাশন ও প্রযুক্তি বিশেষজ্ঞ এই সম্মেলনের চারটি সেশনে অংশ নিচ্ছেন। তারা প্রযুক্তি নির্ভর আগামীর পোশাক ও ফ্যাশন শিল্প সম্পর্কে দিক আলোচনা করবেন।

উদ্যোক্তা, কর্মকর্তা, ক্রেতা প্রতিনিধি, বাণিজ্যিক সংগঠনের প্রতিনিধি, উন্নয়ন সহযোগীসহ পোশাক শিল্পের নীতি নির্ধারক পর্যায়ের প্রায় সাড়ে চারশ প্রতিনিধি অংশ নিচ্ছেন এ সম্মেলনে।

বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের সিইও মোস্তাফিজ উদ্দিন বলেন, “বাংলাদেশ ফ্যাশনলজি সামিটের উদ্দেশ্য হল প্রযুক্তি, উদ্ভাবন ও জ্ঞান বিনিময়ের মাধ্যমে বাংলাদেশের পোশাক শিল্পের বর্তমান ও ভবিষ্যতের মধ্যে সেতুবন্ধন তৈরি করা।”

এ সম্মেলনে যোগ দিতে আসা ভারতের ডেডএক্সওয়াই ইন্টারন্যাশনালের চিফ ডিজাইন অ্যান্ড মার্কেটিং অফিসার মৌ নাথ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, পোশাক খাতে প্রযুক্তির সর্বোচ্চ সুবিধাকে যুক্ত করতে ঢাকায় এ ধরনের সম্মেলন এটিই প্রথম। এর আগে বহু ফ্যাশন শো ও এক্সপো হলেও আন্তর্জাতিক কোনো ফ্যাশনোলজি হয়নি।

“প্রযুক্তি কীভাবে পোশাক খাতের উন্নয়নে ভূমিকা রাখতে পারে, ওয়েস্টেজ কমাতে পারে- সে দিকগুলো নিয়ে আলোচনা হবে এই সামিটে।”