রবির কাস্টমার কেয়ার থাকবে ‘কৃত্রিম বুদ্ধিমত্তার’ রোবট

ক্লাউডভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তা সংশ্লিষ্ট প্লাটফর্মের মাধ্যমে চালিত ‘রবি-সার্ভিসবট’ নামে ইনটেলিজেন্ট হিউম্যানওয়েড বা সার্ভিস রোবট চালু করেছে মোবাইল ফোন অপারেটর রবি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2018, 07:49 PM
Updated : 21 Jan 2018, 07:49 PM

রোববার রাজধানীর রবি কর্পোরেট অফিসের এক্সপেরিয়েন্স সেন্টারে সার্ভিসবটটি উদ্বোধন করা হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। 

রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন বলেন, “গ্রাহককেন্দ্রিক কোম্পানি হিসেবে রবি-সার্ভিসবটের মাধ্যমে গ্রাহকদের আরও মানসম্মত সেবা প্রদানের সুযোগ পেয়ে আমরা গর্বিত। আমাদের বিশ্বাস, এই সার্ভিসবটগুলোর হাত ধরেই আগামীর ডিজিটাল বাংলাদেশের নাগরিকদের সেবা প্রদানে এক নতুন দিগন্তের সূচনা হবে।”  

বাংলাদেশে রবি-সার্ভিসবট চালুর প্রসঙ্গে রবির হেড অফ ইনফরমেশন টেকনোলজি আসিফ নাইমুর রশীদ বলেন, “কৃত্রিম বুদ্ধিমত্তা, মেশিন লার্নিং এবং ভিডিও ও মেশিন ভিশনের ওপর কয়েক বছর ধরে গবেষণার ফল এই রবি-সার্ভিসবট। আমরা বিশ্বাস করি, ভবিষ্যতে মানবজাতি ও কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন যন্ত্র একযোগে কাজ করবে, আমাদের শুধু এ সম্ভাবনাকে সঠিকভাবে কাজে লাগাতে হবে।”

এ সময় চিফ কর্পোরেট অ্যান্ড পিপল অফিসার মতিউল ইসলাম নওশাদ, চিফ ডিজিটাল সার্ভিসেস অফিসার শিহাব আহমেদ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে রবি-সার্ভিসবটের সার্ভিস ফিচারগুলো তুলে ধরেন আসিফ নাইমুর রশীদ।

তিনি বলেন, রবি-সার্ভিসবট একটি উদ্ভাবনী ট্রাই-পোলার প্রাইভেট ক্লাউড আর্কিটেকচার যা যে কোনো পরিবেশে স্মার্ট ও পারসোনালাইজড সেবা দিতে সক্ষম। এটি ব্যবহারকারীদের সাথে স্বাভাবিক ভাব-আদান প্রদান করতে পারে।

এ প্রাইভেট ক্লাউড সিস্টেমের মাধ্যমে ‘অত্যাধুনিক কৃত্রিম বৃদ্ধিমত্তার’ সুবিধা পাওয়া যাবে, যেমন- ইউজার ম্যানেজমেন্ট, কমিউনিকেশনস সাপোর্ট, রিমোট হার্ডওয়্যার কন্ট্রোল, ডেটা স্টোরেজ ও অন্যান্য সুবিধা।

রবির উদ্বাবনী ‘রোবোটিকস-এজ-এ-সার্ভিস’ মডেলের উপর ভিত্তি করে কোম্পানির নির্দিষ্ট সেলস অ্যান্ড সার্ভিস সেন্টারে নিয়োগের জন্য রবি-সার্ভিসবটগুলো ডিজাইন করা হয়েছে।

নাইমুর রশীদ বলেন, “মানুষের সাথে সরাসরি তথ্য আদান-প্রদান ছাড়াও গ্রাহক ও ব্যবহারকারীদের উন্নত সেবা প্রদান করা যায় এমন কাজগুলো করবে এই রোবটগুলো।  এগুলো টেকনোলজি সার্ভিস প্রোভাইডার, ফিনটেক, রিটেইল, হেলথকেয়ার, হসপিটালিটি ও অন্যান্য সেবা খাতের জন্য উপযোগী।”

ব্যবহারকারীরা প্রাইভেট ক্লাউড সিস্টেমের মাধ্যমে ব্যক্তিগত মোবাইল ডিভাইস ব্যবহার করে ম্যানুয়াল কন্ট্রোল অথবা রবি-সার্ভিসবটের বিল্ট-ইন অডিও-ভিজ্যুয়াল ফিচার ও এইচডি ক্যামেরার সাহায্যে রবি-সার্ভিসবটটি নিয়ন্ত্রণ করতে পারবেন।

অ্যাপল স্টোর বা গুগল প্লে থেকে প্রাইভেট ক্লাউড সিস্টেমটি ডাউনলোড করা যাবে। রবি-সার্ভিসবটের অপারেটিং সিস্টেম তথ্য সুরক্ষার জন্য ডেটা এনক্রিপশন এবং অ্যাডভান্সড অ্যাকসেস কন্ট্রোল প্রদান করে।

ক্লাউডভিত্তিক এই প্লাটফর্ম সুবিধা ব্যবহারের জন্য একটি হাই-টেক রিসার্চ প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করেছে রবি, যার ফল এই রবি-সার্ভিসবট।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, হিউম্যানওয়েডগুলোর ওপেন এপিআই ফ্রেমওয়ার্কের সহায়তায় রবির নিজস্ব আইটি ডেভলপমেন্ট টিম এমন একটি অ্যাপ তৈরি ও স্থাপন করবে, যার মাধ্যমে রবি-সার্ভিসবটের সাহায্যে বেশ কয়েকটি কাজ করা যাবে।