প্রবাসীদের অর্থ সরাসরি আসবে বিকাশ অ্যাকাউন্টে

মোবাইলে আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশ লিমিটেড এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক (এমটিবিএল) যৌথভাবে চালু করল আন্তর্জাতিক রেমিটেন্স সেবা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2018, 03:45 PM
Updated : 15 Jan 2018, 03:45 PM

এ সেবার মাধ্যমে একজন গ্রাহক বিদেশ থেকে পাঠানো টাকা তার বিকাশ অ্যাকাউন্টে সরাসরি গ্রহণ করতে পারবেন।

সোমবার ঢাকার একটি হোটেলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ সেবার  উদ্ধোধন করেন।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, “সমস্যার কথা সকলেই বলে, সমালোচনা করা খুব সহজ, সমাধানের পথ দেখায় সাহসীরা। তেমনি একজন হলেন বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর, তিনি সমস্যা সমাধানের পথ বের করছেন। বিকাশের সফলতায় এখন বাংলাদেশের ব্র্যান্ডিং হয়।”

বিকাশের এ সেবায় দিনরাত ২৪ ঘণ্টা যেকোনো সময়ে টাকা পাঠানো যাবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, “আমরা ক্যাশলেস সোসাইটির দিকে এগিয়ে যেতে চাই এবং আশা করব সেখানে বাংলাদেশ ব্যাংকের নীতিগত সহায়তা পাব।”

বিশেষ অতিথির বক্তব্য বাংলাদেশে ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগের মহাব্যাবস্থাপক লীলা রশিদ বলেন, প্রবাসীদের বেশিরভাগ অর্থই বৈধভাবে দেশে আসে না। 

বৈধপথে রেমিন্টেন্স আনতে চেষ্টা অব্যহত রয়েছে জানিয়ে লীলা রশিদ বলেন, “পার্শবর্তী দেশগুলোর তুলনায় গত দুই বছরে আমাদের রেমিন্টেন্স নিন্মগামী। ডিজিটাল হুন্ডির জন্য বেশ কিছু অসাধু ব্যবসায়ী মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসকেও ব্যবহার করছে। এতে সমস্ত সেক্টর ক্ষতিগ্রস্ত হচ্ছে।   

“যারা সেবা দিচ্ছেন এজেন্ট নিয়োগের মাধ্যমে, এজেন্ট নিয়োগে সতর্কতা থাকতে হবে এবং প্রয়োজনে তাদের প্রশিক্ষণ দিতে হবে। এক্ষেত্রে আপনাদের বিনিয়োগ করতে হবে।” 

এমটিবিএলের সঙ্গে বিকাশের এই অংশীদারিত্ব অন্যান্য বাণিজ্যিক ব্যাংকগুলিকেও এমএফএস প্রোভাইডারদের সাথে পার্টনারশিপের মাধ্যমে তাদের এজেন্ট নেটওয়ার্ক ব্যাবহার করে রেমিটেন্স বিতরণ প্রক্রিয়াকে আরও দক্ষ, নিরাপদ ও দ্রুত করতে পারবে বলে আশা প্রকাশ করেন বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর ।

অনুষ্ঠানে এমটিবিএলের ব্যাবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা আনিস এ খানও বক্তব্য দেন।

অনুষ্ঠানে জানানো হয়, এই সেবার মাধ্যমে প্রবাসী বাংলাদেশিরা এমটিবিএলের অনুমোদিত এক্সচেঞ্জ হাউজ এবং মানি ট্রান্সফার অপারেটরদের মাধ্যমে সরাসরি বিকাশ গ্রাহকদের অ্যাকাউন্টে রেমিটেন্স পাঠাতে পারবেন এবং তা প্রাপকের অ্যাকাউন্টে পৌঁছে যাবে তাৎক্ষণিকভাবে।

গ্রাহক তার টাকা ব্যক্তি থেকে ব্যক্তি অ্যাকাউন্টে ট্রান্সফার, মোবাইল ব্যালেন্স রিচার্জ, বিল প্রদান, দোকানে কেনাকাটা করা ছাড়াও বিকাশের এক লাখ আশি হাজার এজেন্ট পয়েন্টের যেকোনোটি থেকে ক্যাশ আউট করতে পারবেন।

এছাড়াও গ্রাহক বিকাশ অ্যাকাউন্টে টাকা জমা রাখলে সুদও পাবেন।

ব্র্যাক ব্যাংকের সঙ্গে ওয়েস্টার্ন ইউনিয়ন এবং ট্রান্সফাস্টসহ বেশ কিছু আন্তর্জাতিক মানি ট্রান্সফার নেটওয়ার্কের রেমিটেন্স সেবা চালু করেছে বিকাশ।

২০১১ সালে কার্যক্রম শুরু করা বিকাশ- ব্র্যাক ব্যাংক, ইউএসভিত্তিক মানি ইন মোশন, ওয়ার্ল্ড ব্যাংকের অন্তর্গত প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের যৌথ মালিকানাধীন একটি প্রতিষ্ঠান।

বর্তমানে বিকাশের নিবন্ধিত গ্রাহক সংখ্যা প্রায় তিন কোটি।