শীতের প্রভাব বাণিজ্য মেলায়, ক্রেতা উপস্থিতি আরএফএলে

উত্তরে হিমবায়ুর প্রভাবে সারা দেশে জেকে বসা শীতে জনজীবনের আড়ষ্টতার প্রভাব পড়েছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায়, এর মধ্যেও গৃহস্থালি পণ্যের দেশীয় ব্র্যান্ড আরএফএলের স্টলে বেশ ভিড় দেখা গেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2018, 01:42 PM
Updated : 9 Jan 2018, 01:50 PM

মেলায় মেলামাইন পণ্যের ব্র্যান্ড ইটালিয়ানোর প্যাভিলিয়ন ব্যবস্থাপক আহসান উদ্দিন মঙ্গলবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, অন্যবারের তুলনায় এবার মেলার শুরু থেকেই ক্রেতা-দর্শনার্থীর সরব উপস্থিতি দেখা গেছে। তবে কয়েকদিন ধরে তাপমাত্রা কমতে থাকায় দুপুর পর্যন্ত দর্শনার্থীদের তেমন উপস্থিতি দেখা যাচ্ছে না।দুপুরে ভিড় বাড়লেও সন্ধ্যার দিকে মেলা প্রাঙ্গণ অনেকটাই ফাঁকা হওয়া শুরু করে।

রাজধানীর শেরেবাংলা নগরে মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় মঙ্গলবার দর্শনার্থীরা।ছবি: আসিফ মাহমুদ অভি

চলতি বছরের প্রথম দিন থেকেই রাজধানীর আগারগাঁওয়ে শুরু হয়েছে মাসব্যাপী ২৩তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকছে দেশ-বিদেশি পণ্য সমারোহের এই আয়োজন। মেলার স্থায়িত্ব ও দর্শনার্থীর উপস্থিতির বিচারে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা দেশের বড় মেলাগুলোর অন্যতম।

মঙ্গলবার দুপুরে মেলা প্রাঙ্গণে গিয়ে দেখা যায়, দর্শনার্থীর উপস্থিতি কম থাকায় অনেকটাই স্বচ্ছন্দে ঘুরে বেড়াচ্ছেন মেলায় আগতরা। দুপুরের পর উপস্থিতি বাড়ার সঙ্গে সঙ্গে মেলার সৌন্দর্য বর্ধনে স্থাপন করা ফোয়ারাগুলো সক্রিয় হচ্ছিল।

রাজধানীর শেরেবাংলা নগরে মঙ্গলবার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় স্টল ঘুরে দেখছেন দর্শনার্থীরা। ছবি: আসিফ মাহমুদ অভি

ধামরাই থেকে পরিবারের পাঁচ সদস্য নিয়ে মেলায় ঘুরতে আসা আরিফুর রহমান বিকালে হাতভর্তি মালামাল নিয়ে পূর্ব দিকের ফোয়ারার পাশে দাঁড়িয়ে বাড়ি ফেরার প্রস্তুতি নিচ্ছিলেন। বিছানার চাদর, মেলামাইনের আসবাব, নন স্টিক ফ্রাইপ্যান, প্লাস্টিকের একাধিক মোড়াসহ হরেক রকমের পণ্য নিয়েছেন তিনি।

আরিফ বলেন, “মেলায় গৃহস্থালির পণ্যগুলো একটু সুলভে পাওয়া যায়। সে কারণেই প্রতি বছর পছন্দের জিনিসগুলো মেলা থেকে কিনি।

রাজধানীর শেরেবাংলা নগরে মঙ্গলবার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় স্টল ঘুরে দেখছেন দর্শনার্থীরা। ছবি: আসিফ মাহমুদ অভি

“প্লাস্টিক পণ্যে আমি আরএফএলকে এগিয়ে রাখি। গৃহস্থালিতে প্রয়োজনীয় সব ধরনের পণ্যই তারা তৈরি করে। তাই মেলায় আরএফএলের স্টল-প্যাভিলিয়নগুলোর একক আধিপত্য থাকে।”

আরএফএল ছাড়াও মেলায় ন্যাশনাল পলিমার, বেঙ্গল প্লাস্টিক, ওলিলা গ্লাসওয়্যার, নোয়া, কিয়ামসহ আরও কিছু দেশীয় প্রতিষ্ঠানের তৈরি গৃহস্থালি পণ্যের স্টল রয়েছে বাণিজ্য মেলায়।

রাজধানীর শেরেবাংলা নগরে মঙ্গলবার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় স্টল ঘুরে দেখছেন দর্শনার্থীরা। ছবি: আসিফ মাহমুদ অভি

মেলামাইন ব্র্যান্ড ইটালিয়ানোর কর্মকর্তা আহসান জানান, সম্প্রতি বাজারে আসা ক্লিন ব্র্যান্ডের পণ্যগুলো মেলায় এনেছেন তারা। ঘরবাড়ি পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজে ব্যবহার হওয়া ১০৬টি পণ্য রয়েছে এই ব্র্যান্ডের। মেলায় ইটালিয়ানোর পণ্যগুলোতে ১০ থেকে ২৫ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হচ্ছে।

আরেক প্লাস্টিক ব্র্যান্ড টেল-এর এক কর্মকর্তা জানান, আরএফএলের পণ্য হলেও অপেক্ষাকৃত সাশ্রয়ী মূল্যে টেল-এর প্লাস্টিকপণ্যগুলো পাচ্ছেন ক্রেতারা। রিসাইক্লিং পদ্ধতিতে এসব পণ্যের উৎপাদন খরচ কম পড়ায় কম মূ্ল্যে বিক্রি করা যাচ্ছে। তবে এসব প্লাস্টিক পণ্যের মানের ক্ষেত্রে তারতম্য হচ্ছে না।

রাজধানীর শেরেবাংলা নগরে মঙ্গলবার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় স্টল ঘুরে দেখছেন দর্শনার্থীরা। ছবি: আসিফ মাহমুদ অভি

আরএফএল গ্রুপের সহকারী মহা-ব্যবস্থাপক জিয়াউল হক জানান, বাণিজ্য মেলা উপলক্ষে প্রতিবছরই ক্রেতা-দর্শনার্থীদের জন্য আরএফএলের বিভিন্ন ব্র্যান্ডের জন্য মূল্য ছাড় ও পুরস্কারের ব্যবস্থা রয়েছে। এ বছর ভিশনে যে কোনো পণ্য কিনলে নিশ্চিত পুরস্কার, নগদ ডিসকাউন্ট ও অন্যান্য উপহার সামগ্রী থাকছে। এছাড়া থাকছে রাশিয়া ঘুরে আসার সুযোগ। ইটালিয়ানো ব্র্যান্ডে ১০ থেকে ২৫ শতাংশ, টপার ব্র্যান্ডে ১০ শতাংশ, রিগাল ফার্নিচারে ১০ থেকে ২০ শতাংশ পর্যন্ত ছাড় থাকছে।

অন্য বছরের তুলনায় এবার বাণিজ্য মেলার স্টল সংখ্যা কমানো হয়েছে দর্শনার্থীদের স্বস্তির কথা বিবেচনায় রেখে। রপ্তানি উন্নয়ন ব্যুরোর এই উদ্যোগের প্রশংসাও শোনা গেছে দর্শনার্থীদের মুখে।

নরসিংদী থেকে আসা সুমী বলেন, গত বছর মেলায় এসে প্রবেশ পথ থেকে শুরু করে সর্বত্র ভিড় আর ঠেলাঠেলি দেখেছিলাম। এবার সেই অভিজ্ঞতা থেকে রক্ষা পেয়েছি।

রাজধানীর শেরেবাংলা নগরে মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় স্টলে ব্রেডসহ অন্যান্য পণ্য তৈরির কারখানা বসিয়েছে প্রাণের বেকারি ব্র্যান্ড অল টাইম। ছবি: আসিফ মাহমুদ অভি

“ভেতরে হাঁটাচলার রাস্তাগুলো যেমন প্রশস্ত হয়েছে, তেমনি আজকে ক্রেতাদের উপস্থিতিও কিছুটা কম। সে কারণেই এ বছর অনেক স্বস্তিতেই মেলা ঘুরে গেলাম।”

বাণিজ্য মেলা থেকে কেনা রাবারের হাঁস, খেলনা গাড়ি আর বেশ কিছু গৃহস্থালি পণ্য দেখা যায় এই গৃহবধূর হাতে।

মেলার মধ্য মাঠেই রয়েছে ফার্নিচার আর ইলেকট্রনিক্স পণ্যের প্যাভিলিয়নগুলো। পশ্চিম পাশে থাইল্যান্ড, ইরানসহ আরও কয়েকটি দেশের পণ্যের প্যাভিলিয়ন।

মূল ফটক ধরে ঢুকতেই বঙ্গবন্ধু প্যাভিলিয়ন পেরিয়ে রয়েছে ভিশন ইলেকট্রনিক্সের প্যাভিলিয়ন। এই স্টলের কর্মকর্তা সৌরভ জানান, মেলায় দর্শনার্থীদের আনাগোনা থাকলেও বেচাকেনা এখনও শুরু হয়নি পুরোদমে। মূল ফটকের সামনে হওয়ায় অনেক দর্শনার্থী ভিশনের প্যাভিলিয়নে আসছেন। নতুন মডেলের টিভি, ফ্রিজ, ইস্ত্রি মেশিনগুলো দেখছেন অনেকে।

রাজধানীর শেরেবাংলা নগরে মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় স্টলে ব্রেডসহ অন্যান্য পণ্য তৈরির কারখানা বসিয়েছে প্রাণের বেকারি ব্র্যান্ড অল টাইম। ছবি: আসিফ মাহমুদ অভি

বাণিজ্য মেলায় খাবারের দোকানগুলো মাঠের পূর্ব ও পশ্চিম প্রান্তে রাখা হয়েছে। আর দক্ষিণ পাশে চন্দ্রিমা উদ্যান ঘেঁষা স্টলগুলোতে প্রদর্শিত হচ্ছে ফেব্রিক্স; সেখানেই নিউ মার্কেটসহ ঢাকার বিভিন্ন মার্কেটের ক্ষুদ্র ব্যবসায়ীরা গৃহসজ্জা সামগ্রী, কসমেটিক্স, থ্রি পিসসহ অন্যান্য আমদানি সামগ্রী নিয়ে স্টল সাজিয়েছেন।

বাণিজ্য মেলার অন্যতম আকর্ষণ ব্লেজার। পূর্ব-দক্ষিণ ও দক্ষিণ পাশের কয়েকটি স্টলে রয়েছে ব্লেজারের স্টলগুলো। প্রতিবছরের মতো এবারও ১৩০০ থেকে তিন হাজার টাকার মধ্যে মেলা মাঠে ব্লেজার বিক্রি হচ্ছে।