‘কম দামে’ বাহারি গয়নায় জমজমাট বেচা-কেনা

বালা-চুড়ি, দুল, হার, নেকলেস, ব্রেসলেট, আংটিসহ বাহারি গহনার পসরা নিয়ে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বসেছে দেশি-বিদেশি বেশ কয়েকটি স্টল।

রিফাত রহমানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2018, 08:15 PM
Updated : 6 Jan 2018, 08:51 PM

‘কম দামে’ পছন্দের এসব গয়নায় আকৃষ্ট হচ্ছেন ক্রেতা-দর্শনার্থীরা, ফলে সপ্তাহ পেরোবার আগেই উপচেপড়া ভিড় সামলাতে হচ্ছে ওই সব স্টলের কর্মীদের।

শনিবার মেলা প্রাঙ্গণ সরেজমিনে ঘুরে দেখা যায়, বেশিরভাগ স্টলই ফাঁকা, তবে ভিন্ন চিত্র গহনার স্টলগুলোতে, ক্রেতা-দর্শনার্থীদের সামলাতে বেগ পেতে হচ্ছে সেখানে।

সোনার প্রলেপ দেওয়া ও সিটি গোল্ডের বালা, চুড়ি, আংটি, ব্রেসলেট, নেকলেস, হারসহ বাহারি গয়না মিলছে ৪০ থেকে ৮০০ টাকার মধ্যেই।

গহনা কিনতে ইসলামী ব্যাংকের জুনিয়র অফিসার ফাতেমা আক্তার জানালেন, আগের দিন (শুক্রবার) হংকং ফ্যাশন জুয়েলারি থেকে সুলভ মূল্যে আকর্ষণীয় বেশ কিছু গহনা কিনেছেন, তাই আজ এসেছেন সহকর্মীদের নিয়ে।

“এদের হেয়ার ক্লিপ ও ব্রেসলেটগুলো খুবই অপ্রতুল। দামটাও বেশ কম, সেই সাথে দরদাম করে কেনা যাচ্ছে।”

হংকং ফ্যাশন জুয়েলারি স্টলের কর্মী সাইফুল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শুক্রবার থেকে ভিড় বেড়েছে। আশা করি আগামী সপ্তাহে আরও ক্রেতা সমাগম হবে। আমাদের চেন-ব্রেসলেট-চুড়ি-আংটি বেশি বিক্রি হয়, এবারের বাণিজ্য মেলাতে আমাদের দুটি স্টল বসেছে।

“দেশের বাইরের গহনার মান অনেক ভালো, পাথর ও রঙ অনেক দিন টেকে, সেই সাথে দামটাও নাগালের মধ্যে, তাই ক্রেতাদের আগ্রহও বেশি,” বলেন আরেক গহনার স্টলের কর্মচারী মায়া। চীন ও কোরিয়ার তৈরি গহনা নিয়ে এসেছে তার প্রতিষ্ঠান।

হংকং, চীন, কোরিয়া, ভারতসহ বিভিন্ন দেশের গহনার স্টল ঘুরে দেখা যায় সেখানে সোনার প্রলেপ দেওয়া চেইন মিলছে ২৫০ থেকে ৬০০ টাকায়, পাথর বসানো আংটি মিলছে ১০০ থেকে ৩০০ টাকায়, চুড়ি মিলছে ২৫০ থেকে ৪০০ টাকায়, নেকলেস ৫০০ থেকে ৮০০, দুল ২৫০ থেকে ৪০০ এবং হার মিলছে ৬০০ থেকে দুই হাজার টাকায়। এছাড়াও ঝুমকা, ব্রেসলেট, নাক ফুলসহ অন্যান্য গহনার মিলবে দেড়শ থেকে হাজার টাকায়।
মেলা থেকে ১০ জোড়া ঝুমকা কেনার পর ইডেন মহিলা কলেজের শিক্ষার্থী রুবানা হক বলেন, “গহনাগুলো বেশ ফ্যাশনেবল, দামটাও কম মনে হচ্ছে। বাণিজ্য মেলা থেকে গহনা কেনার সুবিধা হচ্ছে এক ছাদের নিচে দেশি-বিদেশি গহনা পাওয়া যায়।”

ঝুমকাগুলোর কিছু নিজে রেখে বাকিগুলো বন্ধুদের উপহার দেবেন বলে জানান তিনি।

ফ্যাশন জুয়েলারি গ্যালারির পরিচালক রহিত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এখন খুব কম মানুষই সোনার গহনা পরতে চায়, সবাই চায় কম দামে বাহারি গহনা, একেক উৎসবে একেক পোশাকে একেক গহনা। সেজন্য গোল্ড প্লেটেড ও সিটি গোল্ডের প্রতি সবার ঝোঁক বাড়ছে।”