গ্রামীণফোনের ‘মেশিন টু মেশিন’ সেবা চালু

গ্রামীণফোন করপোরেট গ্রাহকদের ব্যবসার প্রয়োজনীয় ‘মেশিন টু মেশিন’ (এম টু এম) সমাধানগুলো আরো দক্ষতার সাথে ব্যবহারের সুযোগ দিতে নতুন প্যাকেজ চালু করেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2017, 03:18 PM
Updated : 14 Dec 2017, 03:18 PM

অপারেটরটি বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, এধরনের সেবা বাংলাদেশে প্রথম। সম্প্রতি জিপিহাউজে এক অনুষ্ঠানে এই সেবার উদ্বোধন করা হয়।

নতুন এই ‘এম টু এম’ প্ল্যানে বিভিন্ন রকমের ডেটা প্ল্যান, এমটুএম কন্ট্রোল সেন্টার, এমটুএম ইন্ডাস্ট্রিয়াল সিম এবং একাধিক বিশ্বমানের টেলিযোগাযোগ নিরাপত্তামূলক ফিচার বেছে নেওয়ার সুযোগ রয়েছে।

জিপি নেটওয়ার্কের আওতায় থাকা গ্রাহকরা এই সেবার মাধ্যমে তাদের কানেক্টেড ডিভাইসগুলো একটি ড্যাশবোর্ড ইন্টারফেসের মাধ্যমে দেখতে ও নিয়ন্ত্রণ করতে পারবেন। এর ফলে নতুন তথ্যপ্রযুক্তিগত সেবার ব্যবহার সহজ হবে ও কার্যকারিতা বৃদ্ধি পাবে।

এছাড়াও পাওয়া যাবে ইন্ডাস্ট্রিয়াল সিমকার্ড, যা উচ্চ তাপ, ক্ষয় ও কম্পন প্রতিরোধক এবং দীর্ঘ সময় ডেটা সংরক্ষণ করতে পারে। এসব সিম গাড়ী, বিভিন্ন মিটার এবং পরিবেশ পর্যবেক্ষণ কাজে ব্যবহৃত যন্ত্রে ব্যবহার যোগ্য।

গ্রামীণফোনের ডেপুটি সিইও ইয়াসির আজমান বিভিন্ন প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তাদের উপস্থিতিতে এই উদ্যোগের উদ্বোধন করেন।

ইয়াসির আজমান বলেন, “শীর্ষ ডিজিটাল সেবা প্রদানকারী হিসেবে গ্রামীণফোন গ্রাহকদেরকে অত্যাধুনিক প্রযুক্তিগত সেবা দিতে প্রতিশ্রুতিবদ্ধ। এমটুএম প্যাকেজ এই প্রতিশ্রুতির একটি অংশ। এই সেবার মাধ্যমে অর্থনীতিতে অটোমেশনের ব্যবহার বাড়ানোর পথ সুগম হবে।”

গ্রামীণফোনের এমটুএম/আইওটি ও ক্লাউড সার্ভিসের প্রধান আদনান খান বলেন, “বাংলাদেশে সব ধরনের ব্যবসার রিমোট মিটার, ট্র্যাকিং টুল এবং অন্যান্য যন্ত্রগুলো গ্রামীণফোনের সেরা নেটওয়ার্কের মাধ্যমে সংযুক্ত হচ্ছে। আমাদের নতুন এমটুএম কন্ট্রোল সেন্টার এই সংযুক্ত যন্ত্রগুলোর ব্যবহারিক সুবিধা ও উৎপাদন ক্ষমতা বৃদ্ধি করবে।”