বিনিয়োগে চীনকে আহ্বান এফবিসিসিআইর

বাংলাদেশ সরকারের দেওয়া নানা সুবিধা গ্রহণ করে সম্ভাবনাময় খাতগুলোতে বিনিয়োগ করতে চীনের প্রতি আহ্বান জানিয়েছে এফবিসিসিআই।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2017, 05:35 PM
Updated : 19 Nov 2017, 05:35 PM

সফররত  সিসিপিআইটি’র (চায়না কাউন্সিল ফর দ্য প্রমোশন অব ইন্টারন্যাশনাল ট্রেড) ৯ সদস্যের এক বাণিজ্য প্রতিনিধিদলের সঙ্গে আলোচনায় এই আহ্বান জানানো হয় বলে এফবিসিসিআইর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এফবিসিসিআই নেতারা চীনের গুয়াংডং প্রদেশের সঙ্গে উৎপাদন খাতে যৌথ বিনিয়োগে আগ্রহের কথাও প্রতিনিধি দলটিকে জানান।

এফবিসিসিআইর ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিমের নেতৃত্বে আলোচনায় অংশ নেন এফবিসিসিআই পরিচালক সালাহউদ্দিন আলমগীর, রেজাউল করিম রেজনু প্রমুখ।

সিসিপিআইটি প্রতিনিধিদলের নেতৃত্ব দেন চায়নিজ পিপলস পলিটিক্যাল কনসালটেটিভ কনফারেন্স (সিপিপিসিসি)-এর ভাইস চেয়ারম্যান লিন জিয়ং।

লিন বাংলাদেশের সঙ্গে চীনের বন্ধৃত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে এফবিসিসিআই এবং সিসিপিআইটি, গুয়াংডংয়ের মধ্যে বাণিজ্য সম্পর্ক আরও সম্প্রসারণের উপর জোর দেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

গুয়াংডংয়ে উৎপাদিত ইলেকট্রনিক পণ্য বাংলাদেশে রপ্তানির বিষয়ে আগ্রহ প্রকাশ করেন তিনি।

ফজলে ফাহিম ট্যাক্স হলিডে, করপোরেট কর সুবিধা ইত্যাদি সুযোগ নিয়ে চীনা ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান।

ইউরোপীয় ইউনিয়ন, কানাডাসহ বিশ্বের অনেক দেশে রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশ যে শুল্কমুক্ত, কোটামুক্ত সুবিধা পেয়ে থাকে, তার ‍সুবিধা নিতেও বাংলাদেশে কারখানা স্থাপনে চীনা ব্যবসায়ীদের আহ্বান জানান তিনি।

২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশ ৯৪ কোটি ৯৪ লাখ মার্কিন ডলারের পণ্য চীনে রপ্তানি করে; বিপরীতে চীন থেকে আমদানি ছিল ১ হাজার ১২ কোটি ডলারের পণ্য।

চীনে বাংলাদেশের রপ্তানিযোগ্য পণ্যগুলো হচ্ছে উভেন পোশাক, চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, হিমায়িত খাদ্য।