এবার এসআইবিএলের ৭ পরিচালকের পদত্যাগ

নতুন চেয়ারম্যান, নির্বাহী চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক দায়িত্ব নেওয়ার পর এবার সোস্যাল ইসলামী ব্যাংকের (এসআইবিএল) সাত পরিচালক পদত্যাগ করেছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2017, 12:05 PM
Updated : 14 Nov 2017, 12:07 PM

এদের মধ্যে চারজন স্বতন্ত্র ও তিনজন শেয়ারধারী পরিচালক।

সোমবার ব্যাংকটির পরিচালনা পর্ষদের সভায় তারা পদত্যাগপত্র দেন বলে বেসরকারি ব্যাংকটির নতুন চেয়ারম্যান আনোয়ারুল আজিম আরিফ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

তিনি বলেন, “ব্যক্তিগত কারণ দেখিয়ে তারা স্বেচ্ছায় পদত্যাগ করেছেন।”

ব্যাংকের শীর্ষ পর্যায়ের এক কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, পদত্যাগী চারজন স্বতন্ত্র পরিচালক হলেন আবদুর রহমান, আবদুল মুহিত, এ এফ এম আসাদুজ্জামান ও মইনুল হাসান। তিনজন শেয়ারধারী পরিচালক হচ্ছেন ইউসুফ হারুন ভূঁইয়া, লিলি আমিন ও আফিয়া বেগম।

পরিচালনা পর্ষদের সভায় নতুন করে আরও নয়জন পরিচালক নিয়োগ দেওয়া হয়। এরই মধ্যে সাতজন স্বতন্ত্র ও দুজন শেয়ারধারী পরিচালক।

তবে তাদের নাম জানা যায়নি।

সোস্যাল ইসলামী ব্যাংক

গত ৩০ অক্টোবর এসআইবিএলের শীর্ষ পদে বড় পরিবর্তন হয়। পদত্যাগ করেন ব্যাংকটির চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর রেজাউল হক, নির্বাহী কমিটির চেয়ারম্যান আনিসুল হক ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শহীদ হোসেন।

নতুন চেয়ারম্যান হিসাবে দায়িত্ব নেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আনোয়ারুল আজিম আরিফ।

নতুন ব্যবস্থাপনা পরিচালক হয়েছেন ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের অতিরিক্ত এমডি কাজী ওসমান আলী। নির্বাহী কমিটির নতুন চেয়ারম্যান হয়েছেন এনআরবি গ্লোবাল ব্যাংকের ভাইস চেয়ারম্যান বেলাল আহমেদ।

চলতি বছরের শুরুর দিকে এসআইবিএল ব্যাংকের মালিকানা নিয়ে টানাহেঁচড়া শুরু হয়।

প্রথমে দেশের অন্যতম শীর্ষ ব্যবসায়ী গোষ্ঠী ইউনাইটেড গ্রুপ বিভিন্ন প্রতিষ্ঠানের নামে ব্যাংকটির প্রায় ৩১ শতাংশ শেয়ার কিনে নেয়।

দৃশ্যত ইউনাইটেড গ্রুপের লক্ষ্য ছিল পরিচালনা পর্ষদে একাধিক সদস্য মনোনীত করে এসআইবিএল ব্যাংকের কর্তৃত্ব তাদের হাতে নেওয়া। কিন্তু নানা কারণে সেটি সম্ভব না হওয়ায় তারা পর্যায়ক্রমে তাদের কেনা শেয়ার ছেড়ে দেয়।

তখন ব্লক মার্কেট থেকে ওই শেয়ার কিনে নেয় এস আলম গ্রুপের সঙ্গে সংশ্লিষ্ট ২০ প্রতিষ্ঠান। এছাড়া বাইরে থেকেও তারা শেয়ার কেনে।