এসআইবিএলের শীর্ষ পদে বড় পরিবর্তন

বেসরকারি সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের (এসআইবিএল) শীর্ষ পদে বড় পরিবর্তন হয়েছে।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2017, 03:22 PM
Updated : 30 Oct 2017, 03:24 PM

পদত্যাগ করেছেন ব্যাংকটির চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর রেজাউল হক, নির্বাহী কমিটির চেয়ারম্যান আনিসুল হক এবং ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শহীদ হোসেন।

নতুন চেয়ারম্যান হিসাবে দায়িত্ব নিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আনোয়ারুল আজিম আরিফ।

নতুন ব্যবস্থাপনা পরিচালক হয়েছেন ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের অতিরিক্ত এমডি কাজী ওসমান আলী। নির্বাহী কমিটির নতুন চেয়ারম্যান হয়েছেন এনআরবি গ্লোবাল ব্যাংকের ভাইস চেয়ারম্যান বেলাল আহমেদ।

বিষয়টি জানতে নতুন চেয়ারম্যান আনোয়ারুল আজিম আরিফের সঙ্গে যোগাযোগ করা হলে তার মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়।

তার ছেলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ইফতেখার আরিফের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “খবরটি সত্য।”

এসআইবিএলের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সোমবার রাজধানীর ওয়েস্টিন হোটেলে এক বিশেষ সভায় এসব সিদ্ধান্ত হয়।

নতুন চেয়ারম্যান আনোয়ারুল আজিম আরিফ (বাঁয়ে) ও নতুন এমডি কাজী ওসমান আলী

চলতি বছরের শুরুর দিকে এসআইবিএল ব্যাংকের মালিকানা নিয়ে টানাহেঁচড়া শুরু হয়।

প্রথমে দেশের অন্যতম শীর্ষ ব্যবসায়ী গোষ্ঠী ইউনাইটেড গ্রুপ বিভিন্ন প্রতিষ্ঠানের নামে ব্যাংকটির প্রায় ৩১ শতাংশ শেয়ার কিনে নেয়।

দৃশ্যত ইউনাইটেড গ্রুপের লক্ষ্য ছিল পরিচালনা পর্ষদে একাধিক সদস্য মনোনীত করে এসআইবিএল ব্যাংকের কর্তৃত্ব তাদের হাতে নেওয়া। কিন্তু নানা কারণে সেটি সম্ভব না হওয়ায় তারা পর্যায়ক্রমে তাদের কেনা শেয়ার ছেড়ে দেয়।

ব্লক মার্কেট থেকে ওই শেয়ার কিনে নেয় এস আলম গ্রুপের সঙ্গে সংশ্লিষ্ট ২০ প্রতিষ্ঠান। এছাড়া বাইরে থেকেও তারা শেয়ার কেনে।

যে প্রতিষ্ঠানগুলোর নামে শেয়ার কেনা হয়েছে সেগুলো হচ্ছে- গ্লোবাল ট্রেডিং কর্পোরেশন, লিয়ন সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট, পোর্টমেন্ট সিমেন্ট, মডার্ন প্রোপার্টিজ, প্রাসাদ প্যারাডাইজ রিসোর্ট, ইউনিক ইনভেস্টমেন্ট অ্যান্ড সিকিউরিটিজ, হাসান আবাসন, প্লাটিনাম এনডোভার্স, ডায়নামিক ভেঞ্চার, রিলায়েবল এন্টারপ্রাইজ, প্যারাডাইস ইন্টারন্যাশনাল, লিডার বিজনেস এন্টারপ্রাইজ, পুষ্টি ভেজিটেবল ঘি, ইউনিটেক্স স্টিল মিলস ও ইউনিটেক্স সিমেন্ট লিমিটেড।

ঢাকার দিলকুশার আলআমিন সেন্টার ও চট্টগ্রামের এস আলম ভবনের ঠিকানা ব্যবহার করেছে প্রতিষ্ঠানগুলো।