বেসিক ব্যাংকের নতুন এমডি আউয়াল খান

রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে নিয়োগ পেয়েছেন মুহম্মদ আউয়াল খান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2017, 01:53 PM
Updated : 27 August 2018, 01:01 PM

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তাকে তিন বছরের জন্য এ পদে নিয়োগ দিয়েছে।

সোমবার বিকালে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে পাঠানো চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন ব্যাংকের পরিচালনা পষর্দের চেয়ারম্যান আলাউদ্দীন এ মজীদ।

গত ২৮ সেপ্টেম্বর ব্যাংকের এমডি খোন্দকার মো. ইকবালের মেয়াদ শেষ হওয়ার ওই পদে নতুন নিয়োগের জন্য তিন সদস্যের সার্চ কমিটি গঠন করে অর্থ মন্ত্রণালয়।

আলাউদ্দীন এ মজীদকে আহ্বায়ক করে গঠিত কমিটির অন্য দুই সদস্য ছিলেন ব্যাংকের পরিচালক বেগম পরাগ ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মো. ফজলুল হক।

সার্চ কমিটি এমডি পদে নিয়োগের জন্য সরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সাবেক ও বর্তমান মোট ১২ কর্মকর্তার নাম ও জীবনবৃত্তান্ত সংগ্রহ করে। এদের মধ্য থেকে তিনজনকে বাছাই করে আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠানো হয়। এই সার্চ কমিটির সুপারিশের ভিত্তিতে আউয়াল খানকে নিয়োগ দেওয়া হলো।

আউয়াল খান এর আগে বাংলাদেশ কৃষি ব্যাংকের এমডির দায়িত্ব পালন করেন। তিনি ২০১৬ সালের ১৪ নভেম্বর কৃষি ব্যাংকের এমডি পদে যোগ দেন। পরে চলতি বছরের অগাস্টে অবসরজনিত ছুটিতে যান।

আউয়াল খান রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকেরও এমডি ছিলেন। এর আগে তিনি ডিএমডি হিসেবে অগ্রণী ব্যাংকে কর্মরত ছিলেন।

তিনি ১৯৮২ সালে বাংলাদেশ কৃষি ব্যাংকে তার কর্মজীবন শুরু করেন। মহাব্যবস্থাপক হিসেবে তিনি সোনালী ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ও বাংলাদেশ কৃষি ব্যাংকে দায়িত্ব পালন করেন।

আউয়াল খান ১৯৭৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগ থেকে বিকমসহ (সম্মান) এমকম ডিগ্রি লাভ করেন। তিনি ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশ থেকে ব্যাংকিং ডিপ্লোমা সম্পন্ন করেন।

অনিয়ম এবং ঋণ জালিয়াতির ঘটনায় কয়েক বছর ধরেই আলোচিত বেসিক ব্যাংক। ওই ঘটনায় এমডিকে বরখাস্ত করে পর্ষদ ভেঙে দেওয়া হয়। পরে আলাউদ্দীন এ মজিদকে চেয়ারম্যান এবং খোন্দকার মো. ইকবালকে এমডি করে নতুন পর্ষদ গঠন করা হয়।