ঢাকায় শুরু ডেটা সেন্টার সামিট

বিশ্বের বিভিন্ন ডেটা সেন্টার সল্যুশন প্রোভাইডারদের সঙ্গে এ খাতের দেশি ব্যবসায়ীদের যোগাযোগ করিয়ে দিতে রাজধানীতে দুইদিনব্যাপী ডেটা সেন্টার সামিট শুরু হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2017, 09:25 AM
Updated : 14 Sept 2017, 01:44 PM

বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ডেটা সেন্টার টেকনোলজিস সামিট-২০১৭ অ্যান্ড গ্রিন ডেটা সেন্টার কনফারেন্স’ শিরোনামে এই সম্মেলনের উদ্বোধন হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ বলেন, “বাংলাদেশ তথ্য-প্রযুক্তি খাতে যেভাবে এগিয়ে চলছে, এখন সময় এসেছে ডেটা সুরক্ষার বিষয়ে ভাববার। চুরি বা হ্যাকিং থেকে ডেটা রক্ষার জন্য নতুন করে ভাববার সময় এসেছে।”

“ডেটা সুরক্ষার বিষয়ে সতর্ক থাকতে হবে। আর এ বিষয়ে সরকারের সহযোগিতা চাইবার আগে এ খাতে ব্যবসায়ীদের এটা প্রমাণ করতে হবে যে এই খাতে যথাযথ সেবা গ্রাহককে দেওয়া হচ্ছে।”

দেশে বর্তমানে দুইশর বেশি ডেটা সেন্টার আছে জানিয়ে ইমরান বলেন, “এগুলোকে যুক্ত করে একটি বড় সেন্টার যদি করা হয়, তাহলে স্পেসও অনেক বাড়বে। সেই উদ্যোগ নেওয়া যায় কিনা সেটা ভেবে দেখতে হবে।”

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির চেয়ারম্যান শাজাহান মাহমুদ বলেন, “এখন ডিজিটাইজেশনের যুগ। বাংলাদেশ দ্রুত সেদিকে এগিয়ে যাচ্ছে। ইউনিয়ন অর্থাৎ তৃণমূল পর্যায়ে সরকার এই ডিজিটাইজেশন নিয়ে যেতে বদ্ধ পরিকর।”

এই সামিটের মূল আয়োজক ডিসিআইকনের সিইও মাসুদ পারভেজ অনুষ্ঠানে ডেটা সুরক্ষায় আইন প্রণয়নের জন্য সরকারে প্রতি আহ্বান জানান। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়গুলোর পাঠ্যক্রমে ডেটা সম্পর্কিত বিষয় অন্তর্ভুক্ত করার আহ্বান জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে এবিবির কান্ট্রি ম্যানেজার হরি কিষাণ নারায়নন, কোলেঅ এশিয়ার পরিচালক মেহরীন নাসের, অ্যাসরের বাংলাদেশ চ্যাপ্টারের প্রেসিডেন্ট মানস কুমার মিত্র বক্তব্য রাখেন।

দুই দিন ব্যাপী এই সামিটে বিভিন্ন বিষয়ের ওপর সেমিনারের পাশাপাশি সংশ্লিষ্ট খাতে সক্ষমতা প্রদর্শনে ডেটা সার্ভিস প্রোভাইডাদের জন্য মেলার আয়োজন করা হয়েছে।

বহুজাতিক প্রতিষ্ঠান এবিবি তাদের স্টলে বাংলাদেশের বিদ্যুৎ, শিল্প কারখানাসহ বিভিন্ন খাতে তাদের সক্ষমতার প্রদর্শনী করছে।

প্রতিষ্ঠানের এক কর্মী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিদ্যুতায়িত পণ্য, রোবোটিক্স অ্যান্ড মোশন, ইন্ডাস্ট্রিয়াল অটোমোশনসহ বিভিন্ন খাতে এবিবি সেবা দিয়ে আসছে। আমাদের নতুন উদ্ভাবিত প্রযুক্তি এবং চলমান সেবা এই প্রদর্শনীতে স্থান পেয়েছে।”