স্ট্যান্ডার্ড চার্টাড ব্যাংকের ‘কৃষি পুরস্কার’ নভেম্বরে

কৃষিখাতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য চতুর্থবারের মত ‘কৃষি পুরস্কার ২০১৭’ দিতে যাচ্ছে স্ট্যান্ডার্ড চার্টাড ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2017, 09:29 AM
Updated : 12 Sept 2017, 11:15 AM

আগামী নভেম্বরে এ পুরস্কার দেওয়া হবে বলে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে মঙ্গলবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে জানানো হয়।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশ ও বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের (বিবিএফ) যৌথ উদ্যোগে মোট সাত ক্যাটাগরিতে এই পুরস্কার দেওয়া হবে বলে জানান বিবিএফের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম।

পুরস্কারের ক্যাটাগরির মধ্যে রয়েছে, বছরের সেরা পুরুষ কৃষক, বছরের সেরা নারী কৃষক, সেরা উদ্ভাবন ও গবেষণা সহযোগী প্রতিষ্ঠান, সেরা সহায়তা ও বাস্তবায়ন সহযোগী সংগঠন, কৃষিখাতের প্রযুক্তির সেরা ব্যবহার, সেরা কৃষিপণ্য রপ্তানিকারক ও বছরের সেরা কৃষক (সাবসিস্ট্যান্স মার্কেট ফার্মার গ্রুপ)।

২০১৪ সাল থেকে কৃষিখাতে অবদানের স্বীকৃতি হিসেবে কৃষক ও এ খাত সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে পুরস্কৃত করে আসছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশ।

বিবিএফের প্রতিষ্ঠাতা শরিফুল জানান, “কৃষি বিষয়ক সরকারি ও বিশ্বাসযোগ্য বেসরকারি প্রতিষ্ঠানের দেওয়া তথ্য-উপাত্ত বিচার করেই এই পুরস্কার বিজয়ীদের মনোনীত করা হয়।

“আমাদের মূল উদ্দেশ্য কৃষি খাতের সাথে যুক্তদের স্বীকৃতি দেওয়া, যাতে তারা আরও অনুপ্রাণিত হয়ে তাদের কাজকে এগিয়ে নেয়, এবং এর দেখাদেখি অন্যরাও যাতে কৃষি কাজে অনুপ্রাণিত হয়।”

তিনি জানান, কৃষিখাতে গুরুত্বপূর্ণ অবদানের সেরা কৃষক পুরুষ এবং নারী ও বছরের সেরা কৃষক (সাবসিস্ট্যান্স মার্কেট ফার্মার গ্রুপ) পাঁচ লাখ করে টাকা পাবেন। এছাড়া প্রত্যেক অনারেবল ম্যানশনেরা ৫০ হাজার করে টাকা পাবেন।

সংবাদ সম্মেলনে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের কান্ট্রি হেড অব কর্পোরেট অ্যাফেয়ার্স বিটপী দাশ চৌধুরী, ২০১৬ সালের সেরা পুরুষ কৃষক আব্দুল সাত্তার সানা, সেরা নারী কৃষক হোসনে আরা বেগম বক্তব্য রাখেন।