ফের বেড়েছে সোনার দাম

এক মাসেরও কম সময়ের ব্যবধানে ফের বাড়ল সোনার দর; স্থানীয় বাজারে সবচেয়ে ভালো মানের সোনার দর ভরিতে দেড় হাজার টাকার বেশি বাড়ানো হয়েছে।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2017, 01:11 PM
Updated : 10 Sept 2017, 01:20 PM

নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সবচেয়ে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট সোনা ৫০ হাজার ১৫৫ টাকা, ২১ ক্যারেট ৪৭ হাজার ৮২২ টাকা এবং ১৮ ক্যারেট সোনা বিক্রি হবে ৪১ হাজার ৯৯০ টাকায়। আর সনাতন পদ্ধতির সোনার ভরি দাঁড়াবে ২৬ হাজার ৮২৭ টাকা।

নতুন এই দর সোমবার থেকে সারা দেশে কার্যকর হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি-বাজুস।

আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার কারণে স্থানীয় বাজারে সোনার দাম বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বেশ কিছু দিন ধরেই সোনার আন্তর্জাতিক বাজার ঊর্ধ্বমুখী। গত দুই সপ্তাহে আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স (২ দশমিক ৬৫৪ ভরি) সোনার দাম ৬০ থেকে ৭০ ডলার বেড়েছে।

“এ হিসাবে প্রতি ভরি সোনার দাম আমাদের স্থানীয় বাজারে দুই হাজার টাকার বেশি বেড়েছে। আমরা সেখানে ভরিতে দেড় হাজার টাকা বাড়িয়েছি।”

সর্বশেষ গত ১৩ অগাস্ট সব ধরনের সোনার দর একই হারে বাড়িয়েছিলেন ব্যবসায়ীরা। তার আগে ২৭ জুলাই এক দফঅ বাড়ানো হয়।

৮ মে সোনার দাম কমিয়েছিলেন ব্যবসায়ীরা। তার আগে টানা কয়েক দফা বাড়ানো হয়।

রোবার পর্যন্ত প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সবচেয়ে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট সোনা ৪৮ হাজার ৬৩৯ টাকা, ২১ ক্যারেট ৪৬ হাজার ৪৮১ টাকা এবং ১৮ ক্যারেট সোনা বিক্রি হয়েছে ৪০ হাজার ৮২৪ টাকায়। আর সনাতনপদ্ধতির সোনার ভরি ছিল ২৬ হাজার ২৪৪ টাকা।

এ হিসাবে রোববার থেকে প্রতি ভরি ২২ ক্যারেট সোনায় ১ হাজার ৫১৬ টাকা, ২১ ক্যারেটে ১ হাজার ৩৪১ টাকা, ১৮ ক্যারেটে ১ হাজার ১৬৬ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরিতে ৫৮৩ টাকা দাম বাড়বে।

মান৬ ডিসেম্বর নির্ধারিত দর১৪ জানুয়ারি নির্ধারিত দর৯ ফেব্রুয়ারি নির্ধারিত দর৮ মে নির্ধারিত দর২৮ জুলাই নির্ধারিত দর১৩ অগাস্ট নির্ধারিত দর১১ সেপ্টেম্বর নির্ধারিত দর
২২ ক্যারেট৪৪,৭৯০ টাকা৪৬,০৭৩ টাকা৪৭,০৬৪ টাকা৪৫,৮৯৮ টাকা৪৭,১২২ টাকা৪৮,৬৩৯ টাকা৫০,১৫৫ টাকা
২১ ক্যারেট৪২,৬৯১ টাকা৪৪,০৩২ টাকা৪৪,৯৬৫ টাকা৪৩,৮৫৬ টাকা৪৫,১৯৮ টাকা৪৬,৪৮১ টাকা৪৭,৮২২ টাকা
১৮ ক্যারেট৩৭,০৩৪ টাকা৩৮,৪৯১ টাকা৩৯,৪৮৩ টাকা৩৮,৬৬৬ টাকা৩৯,৬৫৭ টাকা৪০,৮২৪ টাকা৪১,৯৯০ টাকা
সনাতন পদ্ধতি২৪,০২৮ টাকা২৫,০৭৮ টাকা২৫,৬৬০ টাকা২৪,৮৪৪ টাকা২৫,৬৬১ টাকা২৬,২৪৪ টাকা২৬,৮২৭ টাকা

সোনার দাম বাড়লেও রুপার দাম বাড়েনি। আগের মতোই প্রতি ভরি রুপা ১ হাজার ৫০ টাকা বিক্রি হবে বলে জানিয়েছে জুয়েলার্স সমিতি।