থাইল্যান্ডে ৩৬ পণ্যে শুল্কমুক্ত সুবিধা চায় বাংলাদেশ

দ্বিপক্ষীয় বাণিজ্যে ভারসাম্য আনতে থাইল্যান্ডে ৩৬ ধরনের পণ্য রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা চেয়েছে বাংলাদেশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2017, 06:57 PM
Updated : 10 August 2017, 06:57 PM

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ-থাইল্যান্ড জয়েন্ট ট্রেড কমিশন সভায় এ আহ্বান জানানো হয়।

সভায় বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। থাইল্যান্ডের পক্ষে ছিলেন সে দেশের বাণিজ্যমন্ত্রী আপিরাদি তানট্রাপর্ন। পরে যৌথ সংবাদ সম্মেলনে উভয় দেশের বাণিজ্যমন্ত্রী সভায় গৃহীত সিদ্ধান্তগুলো জানান।

তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশের সঙ্গে থাইল্যান্ডের বছরে প্রায় ১০০ কোটি মার্কিন ডলারের বাণিজ্য হয়। এর মধ্যে ৯০ কোটি ডলারের বেশি আমদানি করা হয়। এ বাণিজ্য ঘাটতি কমাতে চায় বাংলাদেশ।

২০২১ সালের মধ্যে বাংলাদেশ ও থাইল্যান্ডের বাণিজ্য দুইশ কোটি ডলারে উন্নীতে পদক্ষেপ নেওয়ার বিষয়ে বৈঠকে মতৈক্য হয়েছে বলে জানান তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, “থাইল্যান্ড সরকার মুক্তবাণিজ্য চুক্তি (এফটিএ) করতে আগ্রহী। তার সম্ভাব্যতা যাচাই চলছে। তবে এ চুক্তি হওয়ার আগ পর্যন্ত থাইল্যান্ডে রপ্তানি বাড়াতে তৈরি পোশাক, বাইসাইকেল, ওষুধ, চামড়াজাত পণ্য, প্লাস্টিক, পাট ও পাটজাত পণ্যসহ ৩৬টি পণ্যে শুল্কমুক্ত সুবিধা চেয়েছি। তারা এ বিষয়টি আলোচনা করে আমাদের জানাবেন।”

বৈঠকে থাইল্যান্ডের বাণিজ্যমন্ত্রী আপিরাদি তানট্রাপর্ন বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে থাইল্যান্ড পাশে থাকবে। একই সঙ্গে ২০২১ সালের মধ্যে বাংলাদেশ-থাইল্যান্ডের বাণিজ্য দুই বিলিয়ন ডলারের লক্ষ্য অর্জনে কাজ করবে তাদের সরকার।

বাংলাদেশ-থাইল্যান্ডের জয়েন্ট ট্রেড কমিশনের মন্ত্রী পর্যায়ের সর্বশেষ সভা হয় ২০১৩ সালে। এর চার বছর পর হল চতুর্থ সভা।

পঞ্চম সভা ব্যাংককে অনুষ্ঠিত হবে এবং আলোচনার মাধ্যমে তার দিনক্ষণ ঠিক হবে বলে সভায় জানানো হয়।